বগুড়ার ধুনটে ভুয়া এনআইডি তৈরী করে আরএমপি নিয়োগের অভিযোগ3 মিনিটে পড়ুন

40

এম.এ রাশেদ, স্টাফ রিপোর্টার,
বগুড়ার ধুনটে ভুয়া এনআইডি তৈরী করে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধায়নে ভান্ডারবাড়ি ইউনিয়নের গ্রামীণ রাস্তা রক্ষনা-বেক্ষনের জন্য (আরএমপি) শ্রমিক নিয়োগের অভিযোগের অভিযোগ উঠেছে। ওই ইউনিয়নের বাসিন্দা গৌরি রানী, ইয়াসমিন ও সিরিনা আক্তার বাদি হয়ে গত রবিবার (১০ জানুয়ারী) উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করে।

অভিযোগ সুত্রে জানা যায়, সরকারী বিধিমত গ্রামীণ রাস্তা রক্ষনা-বেক্ষনে (আরএমপি) নিয়োগের ক্ষেত্রে ব্যাক্তির বয়স ৪৫ বছর উল্লেখ আছে। বানিয়াজান গ্রামের শুক চান মন্ডলের স্ত্রী প্রভাতী রানীর বয়স ৫৩ বছর। তার জাতীয় পরিচয় পত্র (এনআইডি) ভুয়া ভাবে সাজিয়ে ৪২ বছর উল্লেখ করে আরএমপিতে নিয়োগ দেওয়া হয়েছে। একই গ্রামের মৃত বাবলুর স্ত্রী আলেয়া বেওয়া সরকারী ভাতা ভোগি হওয়া সত্বেও তাকে আরএমপিতে নিয়োগ দেওয়া হয়েছে। অথচ আরএমপি বিধি অনুযায়ী সরকারী ভাতা ভোগি কোন ব্যাক্তি আরএমপিতে নিয়োগ পাবেনা। ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ নিয়োগ এ প্রদান করেছে বলে অভিযোগে বলা হয়।

ভান্ডারবাড়ী ইউনিয়নের বানিয়াজান গ্রামের সুরুজ্জামানের স্ত্রী ইয়াসমিন, মোহাম্মদ আলীর স্ত্রী সিরিনা আক্তার ও একই গ্রামের গৌরি রানী বলেন, উপজেলা প্রকৌশল অধিদপ্তরের ‘আরএমপি’ প্রকল্পে শ্রমিক নিয়োগে আমরা আবেদন করি। কিন্তু আমরা টাকা দিতে না পারায় ইউপি চেয়ারম্যান ও ইঞ্জিনিয়ার অফিসের লোকজন আমাদেরকে বাদ দিয়ে টাকার বিনিময়ে শ্রমিক নিয়োগ দিয়েছে। নকল ভোটার আইডি কার্ডে ৪২ বছর বয়স দেখিয়ে বানিয়াজান গ্রামের শুকচান মন্ডলের স্ত্রী প্রভাতী রানী (৫৩) কে নিয়োগ দিয়েছে। এছাড়াও একই গ্রামের মৃত বাবলুর স্ত্রী আলেয়া বেওয়া বিধবা ভাতার সুবিধা ভোগি হওয়া সত্বেও সরকারি আরএমপি প্রকল্পে তাকেও নিয়োগ দিয়েছে।

এ বিষয়ে ভান্ডারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, আমার ইউয়িননে ১০জন শ্রমিক নিয়োগ হয়েছে। তবে নিয়োগ তালিকায় ধুনট উপজেলা চেয়ারম্যানের সুপারিশে এক জন এবং মেম্বারদের দেয়া তালিকা থেকে ৯ জনকে নিয়োগ দিয়েছেন।

এবিষয়ে ধুনট উপজেলা প্রকৌশল কর্মকর্তা জহুরুল ইসলাম বলেন, অভিযোগের বিষয়টি অবগত হয়েছি। শ্রমিক নিয়োগে কোন অনিয়ম হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, আরএমপি প্রকল্পে কিভাবে শ্রমিক নিয়োগ হয়েছে তা আমার জানা নেই। তবে আমার দপ্তরে নিয়োগ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ এসেছে। তদন্ত সাপেক্ষে করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।