রাশিয়ায় ফিরেই গ্রেফতার হলেন বিরোধী দলীয় নেতা নাভালনি3 মিনিটে পড়ুন

33

আন্তর্জাতিক ডেস্ক

দেশে ফিরেই পুলিশের হাতে গ্রেফতার হলেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। স্থানীয় সময় রোববার (১৭ জানুয়ারি) দুপুর ১২টায় তাকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়।

অ্যালেক্সি নাভালনির মুখপাত্র কীরা ইয়ারমিশ এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

টুইট বার্তায় তিনি লিখেছে, বিমানবন্দর থেকে পুলিশ অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার করেছে। তার সাথে কাউকে দেখা করার সুযোগও দেওয়া হচ্ছে না।

গ্রেপ্তারের ঝুঁকি নিয়েই প্রায় পাঁচ মাস পর জার্মানির বার্লিন থেকে উড়োজাহাজে রাশিয়ায় ফিরে এসেছিলেন নাভালনি। এর আগে গত বছর বিষপ্রয়োগে তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে, নাভালনি ও তার স্ত্রী স্থানীয় সময় রাত ৮ টার পরই মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে নামেন। তাদের বিমান নামার কথা ছিল নুকোভো বিমানবন্দরে। সেখানে তাদেরকে স্বাগত জানাতে উপস্থিত হয়েছিল শত শত সমর্থক। কিন্তু নাভালনির বিমান সেখানে নামতে না দিয়ে শেরেমিতিয়েভোয় সরিয়ে নেওয়া হয়। নুকোভো বিমানবন্দরে পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে এবং টার্মিনাল থেকে লোকজনকে সরিয়ে দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর অগাস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন নাভলনি। বিমানবন্দর থেকে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবস্থার পরিবর্তন না হলে উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানায় যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

গত বুধবার নিজের ইন্সটাগ্রামে এক পোস্টে রাশিয়ায় ফেরা এবং পুনরায় রাজনীতি শুরুর কথা জানান এই নেতা। ক্রেমলিন থেকেও তার ফেরার বিষয়ে কোনও আপত্তি নেই বলে জানানো হয়।

তবে রাশিয়ার কারা বিভাগ আগেই জানিয়েছিল, ২০১৪ সালের একটি মামলায় স্থগিত দণ্ডের শর্ত লঙ্ঘনের অভিযোগে মস্কোতে ফেরামাত্র নাভালনিকে গ্রেপ্তার করা হবে।