সোনাতলায় এক প্রতিবন্ধির সেচ পাম্পের ঘর ভাংচুর

142

নুরে আলম সিদ্দিকী সবুজ স্টাফ রিপোর্টার বগুড়ার সোনাতলায় বাংলাদেশ রেলওয়ে থেকে লিজ নেওয়া পুকুর পাড় হতে এক প্রতিবন্ধির বৈদ্যুতিক চালিত সেচ পাম্পের ঘর রাতের আধাঁরে প্রতিপক্ষ কর্তৃক ভেঙ্গে ফেলা ও বৈদ্যুতিক লাইন বিচ্ছিন্ন করার অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে পাম্প মালিক আবুল আজাদ জানান, আগুনিয়াতাইড় (মিয়াবাড়ী) গ্রামের মৃত ছারোয়ার জাহানের বিধবা স্ত্রী হাসিনা বানু, ১৯৭৫ সাল থেকে বাংলাদেশ রেলওয়ে হতে ১ একর ৫০ শতাংশ জমি লিজ নিয়ে ভোগ দখল করে আসছে। হাসিনা বানু এলাকার বাহিরে থাকায় আইনগত ভাবে দায়িত্ব নিয়ে আমি ওই পুকুর দেখাশুনা করে আসছি। গত ২০২০ সালে বাংলাদেশ রেলওয়ে লিজকৃত কৃষি জমি শ্রেণি পরিবর্তন করে জ্বলাশয় নামকরণ করে ট্রেন্ডারের মাধ্যমে আমিনুল হক আকন্দের ছেলে হুমায়ন কবির ৩৫ শতাংশ ও ফকরউদ্দিন মন্ডলের ছেলে আছাদুল্যা মিয়া ৩৫ শতাংশ জমি ৩ বছরের জন্য লিজ পায় বলে আমাকে জানান। অভিযোগ মুলে মেশিন ঘরটি সড়ানোর ব্যাপারে থানার এসআই আমিনুল আমার ভাতিজা সোহেল আমাকে বলেছে, আগামী শুক্রবারে থানায় হাজির হতে বলেছে। কিন্তু তার আগেই কোনো কিছু না জানিয়ে রাতের আধাঁরে ওই ঘরটি ভাংচুর ও বৈদ্যুতিক লাইন বিচ্ছিন্ন করেছে হুমায়ন কবির ও আছাদুল্যা।
এ দিকে হুমায়ন কবির এর সাথে মুঠো ফোনে কথা বলে জানা গেছে ঘর ভাংচুরের বিষয় তিনি জানেন না। ঘরটি সরানোর জন্য থানায় একটি অভিযোগ দেওয়া হয়েছে। বর্তমানে পুকুরটি দেখা শুনার দায়িত্ব তার ভাগিনা রানা ও রাসেলকে হয়েছে বলেও তিনি জানান।
অপর দিকে আছাদুল্যার সাথে কথা বললে তিনি জানান, আমার লিজকৃত অংশে ঘরটি ছিলোনা তাই আমি কিছু জানিনা।
এ বিষয় থানা এসআই আমিনুল এর সাথে কথা বললে তিনি জানান, অভিযোগ পেয়েছি তবে উভয় পক্ষকে থানায় ডেকেছি। তবে ঘর ভাংগার কোনো অনুমতি দেওয়া হয়নি।