এবার রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনির স্ত্রী আটক2 মিনিটে পড়ুন

33

অনলাইন ডেস্ক

এবার রাশিয়ার কারাবন্দি বিরোধী দলীয় নেতা আলেক্সাই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে আটক করেছে দেশটির পুলিশ।

শনিবার (২৩ জানুয়ারি) নাভালির মুক্তির দাবিতে রাশিয়া জুড়ে চলা বিক্ষোভের মধ্যে তার স্ত্রীকে আটক করা হলো। সিএনএন’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত রোববার (১৭ জানুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি চিকিৎসা নিয়ে দেশে ফিরলে তাকে বিমানবন্দরেই আটক করা হয়। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠায় মস্কোর একটি আদালত।

নাভালনিকে গত বছর বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। যদিও এ বিষয়টি ক্রেমলিন বারবার অস্বীকার করেছে। তবে সাংবাদিকদের অনুসন্ধানী রিপোর্টে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা পাওয়া গেছে।

গত বছর আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন নাভলনি। উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানায় যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

এদিকে নাভালনিকে গ্রেফতারের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিক্ষোভের ডাক দেয় তার সমর্থকেরা। শনিবার সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায় প্রথম বিক্ষোভ শুরু হয়। তীব্র শীত উপেক্ষা করে বিভিন্ন শহরে বিক্ষোভ করে তার সমর্থকরা।

শনিবার নাভালনির স্ত্রী ইউলিয়াকে আটকের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। এই স্টেশনের কাছে সমবেত হয়ে বিক্ষোভ করছিলেন কয়েক হাজার নাভালনি সমর্থক। পরে নাভালনির স্ত্রীকে একটি পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়। বিক্ষোভ থেকে প্রায় এক হাজার ৩৩৮ জন নাভালনি সমর্থককে আটক করেছে পুলিশ।