চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭3 মিনিটে পড়ুন

49

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে আগে ব্যাটিং করে ছয় উইকেট হারিয়ে ২৯৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ দল। তামিম সাকিবের পর হাফ সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহীম ও মাহামুদুল্লাহ রিয়াদ।
প্রথমে ক্যারিয়ারে ৪৯তম হাফ সেঞ্চুরি তুলেনেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। ৭০ বলে দুই চারে এই রান সংগ্রহ করেন তামিম। হাফ সেঞ্চুরি করে আগ্রাসী হয়ে উঠেন তামিম। এক ছয় ও এক চারে দ্রুত ৬৪ রানে পৌছেছান এই টাইগার ওপেনার। ইনিংসের ২৭তম ওভারে আলজারি জোসেফকে তুলে মারতে গিয়ে শট স্কয়ার লেগে ধরা পরেন তিনি। ৬৪ রান করে ফেরেন তামিম।

তামিমের বিদায়ের পর দায়িত্ব তুলেনন সাকিব। নিষেধাজ্ঞার কারণে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন না তিনি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফেরায় ব্যাটে তার ছন্দে ফেরার অপেক্ষায় ছিলেন সবাই। যার বড় ঝলকটা দেখা মিললো তৃতীয় ওয়ানডেতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৭০ দিন পর ৪৮তম ওয়ানডে ফিফটির দেখা পেয়েছেন সাকিব। অবশ্য ফিফটির পরই বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন। ৫১ রানে তার বিদায়ের পর বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৪১.৩ ওভারে ৪ উইকেটে ২০৭ রান।

সাকিবের বিদায়ের পর ক্যারিয়ারে ৩৯তম হাফ সেঞ্চুরি তুলেনেন মুশফিকুর রহীম। ৬৪ রান করে বিদায়নেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। মুশফিকের বিদায়ের পর আগ্রাসী ব্যাটিং করেন মাহামুদুল্লাহ রিয়াদ। তার বিধ্বংসি ব্যাটিংয়ে ২৯৭ রানের পুজি পায় বাংলাদেশ। ৪৩ বলে তিন চার ও তিন ছয়ে ৬৪ রানে অপরাজিত থাকেন রিয়াদ।
দুই পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে নামা টাইগাররা ধাক্কা খেয়েছে প্রথম ওভারেই। দলীয় ১ রানে ফেরত গেছেন লিটন।
ইনিংসের প্রথম বলে সিঙ্গেল নিয়ে লিটনকে ব্যাটিংয়ে পাঠান তামিম ইকবাল। আলজারি জোসেফের পঞ্চম বলে শূণ্য রানে এলবিডব্লিউ হন লিটন কুমার দাস।

১রানে প্রথম উইকেট হারানোর পর তামিম ইকবালের সঙ্গে জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। এরা দু’জন দ্বিতীয় উইকেটে ৩৭ রার জড়ো করেন। দলীয় ৩৮ এ ব্যক্তিগত ২০ রানে মায়াসের বলে এলবিডব্লিউ হন শান্ত।
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (উইকেটকিপার), মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, সাইফুদ্দিন আহমেদ