ব্র্যাকে চাকরি পেলেন সেই রায়হান

158

অনলাইন ডেস্ক

মহামারি করোনা ভাইরাসের পাদুর্ভাবে পুরো পৃথিবীর মত বিপর্যস্ত ছিল মালয়েশিয়াও। তবে এমন পাদুর্ভাবকালীন সময়ে মালয়েশিয়া সরকারের অভিবাসীদের প্রতি নিষ্ঠুর আচরণ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় বক্তব্য দিয়ে গ্রেপ্তার ও কারাভোগ করা বাংলাদেশি তরুণ রায়হান কবির বেসরকারি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামে যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার( ২৮ জানুয়ারি) দুপুরে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান রায়হানের হাতে নিয়োগপত্র তুলে দেন । মালয়েশিয়া থেকে রায়হানকে দেশে ফেরত পাঠানোর পর, প্রবাসীদের অধিকার রক্ষায় কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন তিনি।

নিয়োগপত্র পাওয়ার পর রায়হান কবির বলেন, ‘প্রবাসীরা রেমিট্যান্স যোদ্ধা। বাংলাদেশের অর্থনীতিতে তাদের অর্জন অনেক। তারপরেও তারা প্রায়ই দুর্দশায় পড়েন। এই প্রবাসীদের জন্য কিছু করার ইচ্ছা ছিল অনেক আগে থেকেই। মালয়েশিয়াতেও সেটা করেছি। এখনো করব।’

গত বছরের ৩ জুলাই আল জাজিরার ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি লকডাউন চলাকালে দেশটির সরকারের নিপীড়ণের চিত্র তুলে ধরা হয়।

ওই প্রতিবেদনে বাংলাদেশিদের পক্ষে রায়হান কবির বক্তব্য দেন। এতে ক্ষুব্ধ হয়ে মালয়েশিয়ার পুলিশ ২৪ জুলাই তাকে গ্রেপ্তার করে। পরে, মালয়েশিয়া সরকার তাকে নির্দোষ হিসেবে ২২ আগস্ট বাংলাদেশে ফেরত পাঠায়।