বাংলাদেশের কাছে করোনার টিকা চেয়েছে হাঙ্গেরি ও বলিভিয়া

122

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কাছে করোনাভাইরাসের টিকা চেয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরি ও দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। এরমধ্যে হাঙ্গেরিকে ৫ হাজার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বলিভিয়ার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করবেন প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয়।
আজ জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এসব কথা জানান। তিনি বলেন, হাঙ্গেরি আমাদের কাছে ৫ হাজার টিকা চেয়েছে। আমাদের যে স্টক আছে সেখান থেকে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার বক্তব্যে আরও জানান, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার তিন কোটি ডেজ কিনছে বাংলাদেশ। এরমধ্যে ৫০ লাখ ডোজ ইতোমধ্যে দেশে পৌঁছেছে। এছাড়া উপহার হিসেবে ভারতের পাঠানো আরও ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে।
উল্লেখ্য, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে করোনাভাইরাসের টিকা দেওয়ার মধ্য দিয়ে গত বুধবার বাংলাদেশে টিকাদান কার্যক্রম শুরু হয়।
প্রাথমিকভাবে ঢাকায় প্রায় ৬শ’ স্বাস্থ্যকর্মীর ওপর টিকা প্রয়োগ করা হয়েছে। এখন তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে। পাশাপাশি টিকা পৌঁছে দেওয়া হচ্ছে জেলায় জেলায়। আগামী ৭ই ফেব্রুয়ারি থেকে সারা দেশে সাধারণ মানুষের মধ্যে টিকাদান শুরু করা হতে পারে।