বগুড়ায় দলিল লেখক সোনা মিয়া হত্যার ঘটনায় ছোটভাই তোতা মিয়া গ্রেফতার

126

স্টাফ রিপোর্টার

বগুড়ায় দলিল লেখক মশিউর রহমান সোনা মিয়া (৩০) হত্যার ঘটনায় তার ছোটভাই তোতা মিয়া (২৫) কে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার (২ মে) তাকে থানা হেফাজতে জিজ্ঞাসাবাদ শেষে গ্রেফতার দেখানো হয়।

নিহত সোনা মিয়া ও অভিযুক্ত তোতা মিয়া আপন দুই ভাই। তারা বারপুর দক্ষিণপাড়ার মৃত নান্নু মিয়ার ছেলে। বগুড়া সদর থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন।

পুলিশ জানিয়েছে, ২০১৭ সালে নিজ বাড়িতে বাবা নান্নু মিয়াকে মাথায় আঘাত করে হত্যা করেছিল। এরপর তিনি নিজেই থানায় হাজির হয়ে আত্মসমর্পণ করে। ওই মামলার বাদী ছিল নিহত মশিউর। কিছুদিন আগে তোতা জামিনে কারামুক্ত হয়ে বাড়িতে ভাইদের সঙ্গে বসবাস শুরু করে। বৃৃহস্পতিবার (২৯ এপ্রিল) তারাবির নামাজ পড়ার জন্য বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন মশিউর।

পরদিন শুক্রবার (৩০ এপ্রিল) তার স্ত্রী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করে। শনিবার (১ মে) সকালে মশিউরের বাড়ির পেছনের ধানক্ষেতে স্থানীয় এক ব্যক্তি মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশ খবর দেয়। পরে পুলিশ ধানক্ষেত থেকে নিহতের গলাকাটা লাশ উদ্ধার করে।

পরে শনিবার মশিউরের লাশ ধানক্ষেত থেকে উদ্ধারের পর তার তিন ভাইকে জিজ্ঞাসাবাদের জন্য থানা হেফাজতে নেয়া হয়। পরে দুই ভাই তানজিলুর ও মন্নু মিয়াকে ছেড়ে দিলেও তোতা মিয়াকে আরও জিজ্ঞাসাবাদের জন্য রেখে দেয় পুলিশ।

এদিকে রবিবার (২ মে) দুপুর আড়াইটার সময় নিহতের সেজো ভাই তানজিলুর রহমান সদর থানায় অজ্ঞাতনামা আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে। এ মামলায় তোতা মিয়াকে গ্রেফতার দেখানো হয়।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ও মিডিয়া মুখপাত্র) ফয়সাল মাহমুদ জানান, মশিউর নিহতের ঘটনায় তার এক ভাই অজ্ঞাতনামা হিসেবে মামলা দায়ের করেছে। ওই মামলাতে তার আরেক ভাই তোতা মিয়াকে আমরা জিজ্ঞাসাবাদ শেষে গ্রেফতার করেছি। জিজ্ঞাসাবাদে মনে হয়েছে তোতা এ ঘটনায় জড়িত আছে।

তিনি জানান, সোমবার তাকে আদালতে হাজির করা হবে। অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তার রিমান্ড চাওয়া হবে। এছাড়াও মামলায় আমরা আরও গুরুত্বপূর্ণ কিছু ক্লু পেয়েছি। তবে তদন্তের স্বার্থে তা এখন প্রকাশ করছি না।