ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর শিরোপা জিতলো আর্জেন্টিনা

227

অনলাইন ডেস্ক
কোপা আমেরিকার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর শিরোপা জিতলো আর্জেন্টিনা।

মেসি, মেসি, মেসি…….চারদিকে শুধু মেসি বন্দনা। অবশেষে দেখা মিললো অধরা ট্রফির। সূর্যাস্তের আগে মারাকানায় হলো আরেকটা নতুন সূর্যোদয়? দেশের হয়ে প্রথমবারের মত শিরোপার স্বাদ পেলেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। বিশ্বকাপ ফাইনাল থেকে শুরু করে গতবারের কোপার ফাইনাল ম্যাচগুলোতে কান্নাভেজা চোখে ট্রফির দিকে চেয়ে থাকা মেসি সবসময়ই রয়ে গেছেন ট্র্যাজিক হিরো। এবার বন্ধু নেইমারের ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে নীল-সাদা জার্সির এই মহানায়ক উঁচিয়ে ধরলেন ট্রফি।

করোনার কারণে গোটা টুর্নামেন্ট দর্শকবিহীন হলেও, ফাইনালে কনমেবল থেকে আমন্ত্রণ পাওয়া ব্যক্তিরা কোভিড নেগেটিভ রিপোর্ট দেখিয়ে ছিলেন মাঠে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী বলে কথা। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত পারদে পারদে ছিলো উত্তেজনা। ছেড়ে কথা বলেনি কেউই। তবে পুরো ম্যাচে একটাই গোল। সেই গোল করে আর্জেন্টিনার শিরোপা খরা ঘুঁচানোর নায়ক ডি মারিয়া।

কোপায় এবার প্রতিপক্ষের জালে ১২ গোল দেয়া সেলেসাওদের ফাইনালের প্রথমার্ধে অনেকটাই এলোমেলো খেলতে দেখা যায়। নেইমার-রিচার্লিসন-লুকাস পাকেতারা ডি বক্সে খুব একটা সুযোগ তৈরি করতে পারেনি। এ সুযোগে ২২ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ডি মারিয়ার গোল।

ম্যাচে পিছিয়ে পড়ে তারপর আক্রমণাত্বক খেলা শুরু করে ব্রাজিল। তবে প্রথমার্ধে নেইমারদের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়।

দ্বিতীয়ার্ধে আরো আক্রমণাত্বক হয়ে ওঠে ব্রাজিল। একের পর এক আক্রমণে অনেকটাই কোণঠাসা করে ফেলে আর্জেন্টিনাকে। ফলস্বরুপ গোলও আসে একটি। কিন্তু রিচার্লিসনের করা গোলটি বাতিল হয়ে যায় অফসাইডের অজুহাতে।

তারপর ক্রমাগত চেষ্টা করেও ফিনিশারদের ব্যর্থতায় নিজেদের মাঠ থেকে আবারো খালি হাতে ফিরতে হয় ব্রাজিলকে।

টুর্নামেন্টে ৪ গোল করে গোল্ডেন বুট ও গোল্ডেন বল জিতেছেন আর্জেন্টিনার অধিনায়ক মেসি। আর সেরা গোলরক্ষকের পুরষ্কার পেয়েছেন আর্জেন্টাইন মার্টিনেজ।