করোনা প্রতিরোধে নিবেদিত প্রান কাহালুর ইউএনও মাছুদুর রহমান

317

কাহালু (বগুড়া) প্রতিনিধিঃ বৈশ্বিক মহামারিতে রুপ নেওয়া মরণঘাতি করোনা ভাইরাস (কোভিড-১৯) (১ম ও ২য় ঢেউ) সংক্রমণ, নিয়ন্ত্রণ ও প্রতিরোধে বগুড়ার কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান দায়িত্বশীল কর্ম তৎপরতায় উপজেলার সর্বমহলে প্রশংশিত হয়ে উঠেছেন। এ ভাইরাস সংক্রমণ রোধে ও সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টি, বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, দ্রব্যমূল্যের কৃত্রিম সংকট ও উর্ধ্বগতি নিয়ন্ত্রণে বিগত ১ বছর ৪ মাস ধরে উপজেলার প্রত্যন্ত এলাকায় অভিযান অব্যাহত রেখেছেন নিবেদিত প্রাণ এই ইউএনও।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে করোনা পরিস্থিতি আতংকে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান কাহালু পৌরসভা সহ উপজেলার ৯টি ইউনিয়নের সকল হাট-বাজার, গ্রামীণ জনগুরুত্বপূর্ণ স্থান ও বিভিন্ন সড়কে মাইকিং করে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক বার্তা প্রচার শুরু করেন।
প্রতিদিন কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান সকাল থেকে রাত পর্যন্ত উপজেলার ৯টি ইউনিয়নের সবকটিতেই মোবাইল কোর্ট পরিচালনা করেন। উপজেলায় করোনা ভাইরাস সংক্রমণ রোধে জনসচেতনতা সৃষ্টি, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও আড্ডা-জমায়েত বন্ধে প্রচারণা চালান এবং ওএমএস, খাদ্য বান্ধব ও টিসিবি ডিলারেরা যেন কোন অনিয়ম করতে না পারে সেইজন্য তিনি খুব স্বোচ্ছার। এমনকি ইউ পি চেয়ারম্যান ও সদস্যরা সরকারি ত্রাণ নিয়ে কোন অনিয়ম করতে না পারে সেইজন্য তিনি খুব স্বোচ্ছার।
একাধিক জনপ্রতিনিধিরা জানান, উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান কাহালুতে যোগদানের পর থেকেই জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে দিনে-রাতে কাহালু উপজেলাবাসীর জন্য নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে যাচ্ছেন। এমন নিষ্ঠাবান-কর্মঠ ও মানবিক গুণাবলী সম্পন্ন ইউএনও অতীতে আমরা খুব কম পেয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় তিনি কাহালুতে যে ভূমিকা পালন করে যাচ্ছেন তাও নজিরবিহীন। তাঁর কর্মকান্ডে মনে হচ্ছে তিনি কেবল ইউএনও নন, কাহালু উপজেলার একজন সচেতন অভিভাবকও। করোনা ভাইরাস প্রতিরোধে সরকার শুরু থেকেই সতর্ক অবস্থানে ছিলো। প্রশাসনকে কাজে লাগিয়ে জনসচেতনতামূলক কর্মকান্ড চালিয়ে আসছিলেন।
সেক্ষেত্রে কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান একটি অনুকরণীয় দৃষ্টান্ত। কাহালু উপজেলার জনগণকে সুরক্ষিত রাখতে এবং করোনা ভাইরাস বিস্তাররোধে তিনি নানামুখী কর্মকান্ড শুরু থেকে প্রতিনিয়ত ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রেখেছেন। তিনি দিনে-রাতে নিরলস ভাবে পরিশ্রম করে যাচ্ছেন। ইউএনওকে সার্বক্ষণিক সহযোগিতা দিয়ে যাওয়ার জন্য প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিকদের আন্তরিক ধন্যবান জানান এবং এখনো কাহালু উপজেলাকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে অবদান রেখে যাচ্ছেন তিনি।
কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান জানান, কাহালু উপজেলায় যোগদানের পর থেকে গণ-প্রজাতন্ত্রের একজন সেবক হিসেবে অর্পিত দায়িত্ব পালন করছি মাত্র। করোনা পরিস্থিতিতেও সরকারি নির্দেশনা মতে কাজ করে যাচ্ছি। সারাদেশের ইউএনও সহ সরকারি কর্মকর্তারা যেভাবে কাজ করছে আমিও সেভাবে কাজ করছি। চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় অনেক জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, আনসার ও সাংবাদিক সহ অনেকে সার্বিক ভাকে আমাকে সহযোগিতা দিয়ে যাচ্ছেন। এজন্য আমি সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।
ইউএনও আরো জানান, করোনা ভাইরাস নিয়ে সাধারণ মানুষ আতংকিত। কাহালু পৌরসভা সহ উপজেলার ৯টি ইউনিয়নে জনপ্রতিনিধিরা সরকারি ত্রাণ সামগ্রী বিতারণ করছেন। সংকটময় এ মুহুর্তে সরকারের পাশাপািশ সমাজের বৃত্তবানদের এগিয়ে আসা দরকার। তিনি করোনা সংক্রমণ রোধে সবাইকে নিজ নিজ বাড়ীতে অবস্থান করারও অনুরোধ জানান।