রােটারী ক্লাব অব বগুড়া’র উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালিত

191

আবু সাঈদ হেলাল স্টাফ রিপোর্টার

আজ মঙ্গলবার সকাল ১১.০০ ঘটিকায় যথাযত স্বাস্থ্যবিধি মেনে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ (নতুন ভবন) এ আর্তমানবতার সেবায় নিয়োজিত রোটারী ক্লাব অব বগুড়া’র উদ্যোগে প্রতিবছরের ন্যায় এবছরও বৃক্ষরোপন কর্মসূচী পালিত হয়েছে। উক্ত বৃক্ষরোপন কর্মসূচী’র আওতায় প্রায় আড়াই হাজার ফলজ, বনজ, ঔষধি এবং সৌন্দর্য্য বর্ধনকারী চারা রোপন করা হবে। প্রথম পর্যায়ে সরকারি আজিজুল হক কলেজ (নতুন ভবন) এ বৃক্ষরোপন করা হয়। পর্যায়ক্রমে উক্ত কলেজে আরও ৫০০টি চারা রোপন করা হবে। বৃক্ষরোপন কর্মসূচী উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ, প্রফেসর মোঃ শাহজাহান আলী। এসময় তিনি বলেন পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষরোপান একটি মহৎ উদ্যোগ। নিজ হাতে বৃক্ষরোপন করে রোটারী ক্লাব অব বগুড়া’র সকল রোটারিয়ানদের বৃক্ষরোপন করার জন্য উৎসাহ প্রদান করেন।

গাছপালা আমাদের দৈনন্দিন জীবনের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। গাছ থেকে আমরা খাদ্য, ঔষধ, বিশুদ্ধ বাতাস ও ছায়া পেয়ে থাকি। আমরা বলি-“গাছ লাগাই পরিবেশ বাচাই”। গাছ নানাভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। আমাদের ব্যবহ্নত গাড়ি এবং মিল কারখানা থেকে নির্গত ৭-২৪℅ দূষিত বায়ু গাছ শোধন করতে পারে। একটি গাছ বছরে ১৫০০০ লিটার পানি রোধ করতে পারে। যে সকল অঞ্চলে বন্যা হয়ে থাকে সেসব অঞ্চলে গাছ রোপনের ফলে মাটি শক্ত হয়ে থাকে। গাছের শিকড় মাটি ধরে রাখতে ও পানিকে বাধা দিতে সহায়তা করে, যার ফলে বন্যা কম হয়। ১৬০ কোটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে বনজঙ্গলের উপর নিভর্রশীল। এর মধ্যে প্রাকৃতিক উপাদান ও জীবিকা নির্বাহ অন্যতম। গাছ মানসিক চাপ ও উদ্বেগ হ্রাস করে। ত্বককে ক্ষতিকর সৌরবিকিরণ থেকে রক্ষা করে দেহকে সুস্থ্য রাখে। গাছ কার্বন-ডাইঅক্সাইড শোষণ করে অক্সিজেন দিয়ে আমাদের জীবন বাচায়। একটি গাছ বছরে ৪৮ পাউন্ড কার্বন ডাইঅক্সাইড শোষণ করতে পারে। আসলে গাছ এর উপকারিতা সহজে বলে শেষ করার নয়। সুতরাং.আসুন গাছ লাগাই পৃথিবী বাচাই!

রোটারী ক্লাব অব বগুড়া’র ক্লাব প্রেসিডেন্ট রোটা. সৈয়দ আহম্মদ কিরণ বলেন, রোটারী ক্লাব অব বগুড়া সব সময় মানুষের কল্যানে কাজ করে। বর্ষাকাল বৃক্ষরোপনের উপযুক্ত সময় হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে পর্যায়ক্রমে মাটিডালি থেকে বনানী পর্যন্ত সড়কের ডিভাইডারের মাঝখানে প্রায় আড়াই হাজার সৌন্দর্য্য বর্ধনকারী চারা রোপন, বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় ফলজ, বনজ, ঔষধি গাছের চারা রোপন করা হবে।

বৃক্ষরোপন কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল কাদের, রোটারী ক্লাব অব বগুড়া’র ক্লাব সেক্রেটারী রোটা. মোঃ রফিকুল ইসলাম বুলবুল, বৃক্ষরোপন কর্মসূচী কমিটির চেয়ারম্যান রোটা. সঞ্জীব প্রসাদ জয়সোয়াল, পাস্ট প্রেসিডেন্ট রোটা. রেজাউল হাসান রানু, পাস্ট প্রেসিডেন্ট রোটা. মামদুদুর রহমান শিপন, পাস্ট প্রেসিডেন্ট রোটা. তপন চক্রবর্তী, লেফটেনেন্ট গভর্নর পাস্ট প্রেসিডেন্ট রোটা. এমএ জিন্নাহ, পাস্ট প্রেসিডেন্ট রোটা. প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত, ভাইস প্রেসিডেন্ট রোটা. নুরুল বাসার চন্দন, ভাইস প্রেসিডেন্ট রোটা. শাহিন কাদির, ট্রেজারার রোটা. মোঃ নবিউল ইসলাম নয়ন, রোটা. প্রদীপ কুমার প্রসাদ, ভাইস প্রেসিডেন্ট রোটা. সাজেদুল বারী লিখন, জয়েন্ট সেক্রেটারী রোটা. সানাউল হক দুলাল, ডাইরেক্টর রোটা. মোহাম্মদ সাইরুল ইসলাম, ডাইরেক্টর রোটা. রেজাউল হক বুলু, ডাইরেক্টর রোটা. এমএম রুবেল তালুকদার, ডাইরেক্টর রোটা. মোঃ রেজাউল হক, রোটা. রফিকুল ইসলাম রফিক, রোটা. এ্যাডভোকেট শফিকুল ইসলাম শফিক, সার্জেন্ট-এট-আর্মস রোটা. সোহরাব হোসেন উজ্জল, রোটা. আবু সায়েম সরকার, রোটা. মোঃ বদরুদ্দোজা চৌধুরী, রোটা. রাশেদুর রহমান হান্নান, রোটা, মাহবুব সাইদী প্রিন্স, অফিস সহকারি মোঃ হাবিব, রোটার‌্যাক্ট ক্লাব অব বগুড়া’র আরও উপস্থিত ছিলেন আইপিপি রোটার‌্যাক্ট আবু বক্কর সিদ্দিক, পাস প্রেসিডেন্ট রোটার‌্যাক্ট আইনুর ইসলাম, পাস প্রেসিডেন্ট রোটার‌্যাক্ট মনিবর রহমান সজল, ক্লাব সেক্রেটারী রোটার‌্যাক্ট সাকিব হাসান, রোটার‌্যাক্ট মোঃ নাজমুল হুদা আজিজ, জয়েন্ট সেক্রেটারী রোটার‌্যাক্ট নাকিব মুজতাসিম, ইন্টার‌্যাক্ট ক্লাব অব বগুড়া’র উপস্থিত ছিলেন আইপিপি ইন্টার‌্যাক্ট রাকিবুল হাসান, সেক্রেটারী ইন্টার‌্যাক্ট গাজী তৌফিক, ইন্টার‌্যাক্ট উৎসব প্রসাদ প্রমূখ।

রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ এর গভর্নর ব্যারিস্টার মুনতাসিম বিল্লাহ ফারুকী’র নির্দেশ মোতাবেক রোটারী’র ৩ শতাধিক ক্লাবের সহযোগীতায় সারাদেশে ১০ লক্ষাধিক চারা রোপন কর্মসূচী পালিত হচ্ছে।