ঢাকায় পুলিশ হেফাজতে ট্রাকচালকের মৃত্যুর প্রতিবাদে বগুড়ায় মহাসড়ক অবরোধ

356

অনলাইন ডেস্ক

ঢাকায় পুলিশ হেফাজতে বগুড়ার ট্রাক চালক লিটন মিয়া (৪৫ ) মারা যাওয়ার প্রতিবাদে বগুড়ায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ করা হয়।

বগুড়ার ভবের বাজার কেন্দ্রীয় ট্রাক টার্মিনাল এলাকা বুধবার বেলা ১১টা থেকে বগুড়া-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখা হয়।

নিহত চালক লিটন মিয়া বগুড়ার কাহালু উপজেলার পাল্লাপাড়া গ্রামের সোলায়মান আলীর ছেলে। তিনি বগুড়া আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্য। তার নামে বগুড়ার কাহালু থানা ছাড়াও ঢাকা ও চট্টগ্রামে চারটি মাদক মামলা রয়েছে।

জেলা আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান মন্ডল ন, বলেন, লিটন মিয়া গত ৩০ জুলাই চট্টগ্রাম থেকে সরকারি খাদ্য গুদামের চালের ট্রাক (ঢাকা মেট্রো-ট-২৪-২৫৬৩) নিয়ে নারায়ণগঞ্জের আড়াই হাজার খাদ্য গুদামে যান।

সেখান থেকে র‌্যাব সদস্যরা লিটনকে গ্রেপ্তার করে ঢাকার উত্তরা (পূর্ব) থানায় সোপর্দ করেন। থানা হেফাজতে থাকা অবস্থায় ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত পুলিশি নির্যাতনে লিটনের মৃত্যু হয়। বিষয়টিকে ধামাচাপা দিতে ৩ আগস্ট জানানো হয়- থানাহাজতে লিটন আত্মহত্যা করেছে।

এদিকে বুধবার লিটন মিয়ার মরদেহ ঢাকা থেকে গ্রামের বাড়ি নিয়ে যাওয়ার সময় বগুড়ার ভবের বাজার কেন্দ্রীয় ট্রাক টার্মিনালের সামনে বগুড়া- ঢাকা মহাসড়কে মরদেহ রেখে শ্রমিকরা সড়ক অবরোধ করে।

অবরোধ চলাকালে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ, বগুড়া মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হামিদ মিটুল ও আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক খলিলুর রহমান খলিল।

অবরোধ চলাকালে মহাসড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ পৌঁছে শ্রমিক নেতাদের সাথে আলোচনা শেষে এক ঘণ্টা পর অবরোধ প্রত্যাহার করা হয়।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, শ্রমিক নেতাদের সাথে আলোচনা করে অবরোধ প্রত্যাহার করানো হয়েছে। মারা যাওয়া লিটন মিয়ার নামে বিভিন্ন থানায় ৪টি মাদক মামলা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।