নওগাঁয় ১৫ দফা দাবিতে বন্ধ রয়েছে ট্রাক ও কার্ভাড ভ্যান চলাচল; দুর্ভোগ চরমে

207

নওগাঁ প্রতিনিধি : ট্রাক ও কাভার্ড ভ্যানের অগ্রিম আয়কর নেওয়া বন্ধ সহ ১৫ দফা বাস্তবায়নের দাবিতে সারা দেশের মতো নওগাঁতেও ৭২ ঘন্টার ট্রাক ও কার্ভাড ভ্যানধর্মঘট চলছে। এতে নওগাঁর সঙ্গে সারাদেশের পণ্য পরিবহন সেবা বন্ধ রয়েছে। ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির ডাকে মঙ্গলবার সকাল ৬টাথেকে দেশব্যাপী ধর্মঘট শুরু হয়েছে। ৭২ ঘন্টার মধ্যে দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে হুশিয়ারী দিয়েছেন ট্রাক ও কাভার্ড ভ্যান মালিকশ্রমিক ঐক্য পরিষদের নেতারা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নওগাঁ শহরের রজাকপুর ট্রাক ও কাভার্ড ভ্যান স্টান্ডে রাস্তার দুই ধারে সারি সারি ট্রাক ও কাভার্ড ভ্যান দাঁড়িয়ে রাখা হয়েছে। সেখান থেকে ট্রাক ও কাভার্ড ছেড়ে যেতে কিংবা বাইরে থেকে সেখানে ট্রাক ও কাভার্ড আসতে দেখা যায়নি। খোঁজ নিয়ে জানা গেছে, আজ সকাল থেকে পণ্য পরিবহনকারী এসব যান চলাচল বন্ধ থাকার কারনে কাঁচা বাজারসহ অন্যান্য পণ্য আনা-নেয়ার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন। নওগাঁ শহরের বিহারী কলোনির রশিদুল আলম এর সাথে কথা হলে তিনি সাংবাদিকদের জানান, আমি ঢাকাতে একটি বেসরকারি কোম্পানিতে চাকুরি করছি তিন মাস হলো। আজ পরিবারসহ বাসার প্রয়োজনীয় মালামাল নিয়ে ট্রাকে করে ঢাকায় যাওয়ার কথা ছিল। কিন্তুু আজ থেকে নাকি ধর্মঘট চলছে। যার কারনে কোন ট্রাক ও কার্ভাড ভ্যান নওগাঁ থেকে কোথাও যাওয়া আসা করছেনা। এখন আমি মহা বিপদে পড়েছি। ২দিনের ছুটি নিয়ে আসছিলাম গতকাল এখন পরিবারকে রেখেই বাসে করে আবার একাই ঢাকা চলে যেতে হবে।

শহরের পৌরকাঁচা বাজারের ব্যবসায়ী বাবুল হোসেন সাংবাদিকদের বলেন, প্রতিদিন আমরা কাঁচা পণ্য ট্রাকে করে ঢাকাসহ দেশের কয়েটি জেলায় সরবরাহ করে থাকি। আজ থেকে ধর্মঘট ৭২ ঘন্টার। যার কারনে ট্রাক ও কার্ভাড ভ্যানে করে কোন পন্যই পাঠাতে পারিনাই। এতে করে আমার লস হয়ে যাচ্ছে। এ সমস্যার সমাধান দু্রত কামনা করছি। নইলে আমরা বড় ধরনের লোকসানে পড়ে যাবো। নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার সাংবাদিকদের বলেন, আমাদের দেশের মধ্যে নওগাঁ অন্যতম চাল উৎপাদনকারী জেলা। দেশের ৬৪টি জেলার মধ্যে নওগাঁতেই প্রায় ৮-৯ শতাংশ চাল উৎপাদন হয়ে থাকে। অন্যান্য ব্যবসার মতো চাল ব্যবসাটাও রিসাইক্লিং ব্যবসা অর্থাৎ পণ্য উৎপাদন করে সেটা বিক্রির টাকা দিয়ে আবার পণ্য উৎপাদন করে চাল ব্যবসায়ীরা। তিন দিনের পণ্য পরিবহন যানবাহনের ধর্মঘটের কারণে নওগাঁর চাল দেশের অন্যান্য জেলায় যাবে না। চাল বিক্রিকরতে না পারার কারণে অনেক চাল ব্যবসায়ীই বিপাকে পড়েছেন। শুধু চাল ব্যবসায়ীরাই অন্যান্য ব্যবসায়ী এমন কৃষকেরাও ক্ষতিগ্রস্থ হবেন। দ্রুত এ সমস্যায় সুরাহা কামনা করছি। নওগাঁ জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি শেখ ফরিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিকদের মোট ১৫ দফা দাবিতে নওগাঁসহ সারাদেশে এইধর্মঘট শুরু হয়েছে। ১৫ দফার মধ্যে আমাদের প্রধান দাবি হচ্ছে, ট্রাক ও কাভার্ডভ্যানের অগ্রিম আয়কর নেওয়া যাবে না এবং এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দিতে হবে। সহজ শর্তে ট্রাক ও কাভার্ড ভ্যানের নিবন্ধন ও এসব গাড়ি চালকদের লাইসেন্স দিতে হবে। কেন্দ্রীয় সংগঠনের নির্দেশনা মতোবেক দাবি আদায়ের লক্ষ্যে নওগাঁ ট্রাক ও কাভার্ড ভ্যানের মালিক ও শ্রমিকেরা স্বতস্ফূর্তভাবে ধর্মঘট পালন করছেন। সকাল থেকে নওগাঁ থেকে কোনো ট্রাক ও কাভার্ড ভ্যান বাইরের জেলায় ছেড়েযায়নি। আমাদের দাবিগুলোর সমাধান না হলে এ ধর্মঘট ৭২ঘন্টা চলবে। এছাড়া আগামীতেও আবারও ধর্মঘটের ডাক দেয়া হতে পারে।