শিক্ষক ফারহানার স্থায়ী বহিষ্কারের দাবীতে শিক্ষার্থীদের আন্দোলনে উতপ্ত ফের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

111

মোঃ আল আমিন হোসেন, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,বাংলাদেশ এর ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে আবারও আমরণ অনশন শুরু করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর গত শুক্রবার বিকালে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য সিন্ডিকেট সভা বসলেও সেখানে অভিযুক্ত শিক্ষকের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়ায় ফের আমরণ অনশনের মধ্য দিয়ে ফের আন্দোলন শুরু করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে শিক্ষার্থীরা জানিয়েছেন।

শনিবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ‘শিক্ষক ফারহানার বিষয়ে সিদ্ধান্ত ছাড়াই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠক মুলতবি করা হয়েছে। শুক্রবার বিকেল ৪ টার দিকে রবির ঢাকা অফিসে এ বৈঠক শুরু হয়। টানা ৩ ঘন্টা বৈঠক চলার পর কোন সিদ্ধান্ত ছাড়াই এ রাত সাড়ে ৭টার দিকে এ বৈঠক শেষ হয়। বৈঠক শেষে রবিব ভারপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার আব্দুল লতিফ ও রেজিস্ট্রার সোহরাব আলী মোবাইল ফোনে শাহজাদপুরের কান্দাপাড়ার প্রশাসনিক ভবনের সামনে অপেক্ষমান শিক্ষার্থীদের বিষয়টি অবহিত করেন। এরপরপরই আন্দোলনরত শিক্ষার্থীদের নেতৃবৃন্দ জরুরী সভা করে আবারও আন্দোলনের সিদ্ধান্ত নেন। এরপর তারা রাত ৮টা থেকে ৯ টা পর্যন্ত অনশন ও লাগাতার অবস্থান ধর্মঘট শুরুর ঘোষণা দিয়ে এ কর্মস‚চি শুরু করেন। শিক্ষার্থীরা দুই গ্রæপে ভাগ হয়ে শাহজাদপুরের কান্দাপাড়ার প্রশাসনিক ভবনের সামনে অনশন ও বিসিক বাসস্ট্যান্ড এলাকার একাডেমিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট কর্মস‚চি শুরু করেন।’ এ ঘটনায় আবারও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠেছে।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যায়ন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবু জাফর হোসাইন বলেন, ‘গত শুক্রবার রাত সাড়ে ৭ টার দিকে আমাদেরকে ফোন দিয়ে জানানো হয় কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা মুলতবি করা হয়েছে। বিষয়টি জানার পরে আমরা ভারপ্রাপ্ত ভিসি স্যারকে ফোন দিই। তখন তিনি বলেন, আজ এ বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। তোমরা ক্লাস-পরীক্ষাতে ফেরো। পরবর্তী সিন্ডিকেট সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেব। কবে আবার সিন্ডিকেট সভা বসবে জানতে চাইলে তিনি বলেন, আপাতত এক মাসের মধ্যে এই সভা বসার সম্ভাবনা নেই।’
উল্লেখ্য, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষকা ফারহানা ইয়াসমিন গত ২৬ সেপ্টেম্বর পরীক্ষার হলে প্রবেশের সময় ওই বিভাগের প্রথম বর্ষের ১৪ ছাত্রের মাথার চুল কাচি দিয়ে কেটে দেন বলে অভিযোগ ওঠে। চুলকেটে দেয়ার অপমান সইতে না পেরে এক ছাত্র ঘুমের ওষুধ সেবন করে আত্মহত্যার চেষ্টা করে। এ ঘটনার প্রতিবাদে ও শিক্ষকা ফারহানার স্থায়ী অপসারণের দাবীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লাগাতার আন্দোলন কর্মস‚চি শুরু করে। শিক্ষার্থীদের এ আন্দোলনের মুখে শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে সাময়ীক বরখাস্ত করে ঘটনার তদন্তে ৫ সদস্যের বদন্ত কমিটি গঠন করে। এরপর তদন্ত কমিটির কাছে নির্যাতিত ছাত্র, প্রত্যক্ষদর্শী ,শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিরা স্বাক্ষ্য দিলেও শিক্ষিকা ফারহানা স্বাক্ষ্য না দিয়ে ২ সপ্তাহের সময় প্রার্থনা করেন। তদন্ত কমিটি প্রথমে ৩দিন, পরে আরও ৬ দিন ও সব শেষে ১৪ দিন সময় দেন। এ সময়ের শেষ দিন বৃহস্পতিবারও তিনি স্বাক্ষ্য দিতে আসেননি। ফলে তাকে আর সময় না দিয়ে তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করেন।
এ বিষয়ে আন্দোলনকারী শিক্ষার্থী শামীম হোসেন বলেন, শুক্রবারের সিন্ডিকেট বৈঠকে শিক্ষকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী ভাবে বরখাস্তর সিদ্ধান্তের আশা করেছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে কোন সিদ্ধান্ত না নিয়ে আমাদের পরীক্ষার হলে ফিরে যেতে বলেন। আমরা তাদের এ আদেশ গ্রহণ না করে শিক্ষিকা ফারহানার স্থায়ী বরখাস্ত না হওয়া পর্যন্ত আবারও আন্দোলন শুরু করেছি।
এ বিষয়ে জানতে রবিব দায়ীত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার আব্দুল লতিফ এবং রেজিস্ট্রার সোহরাব আলী বলেন, শুক্রবার সিন্ডিকেট সভায় কোন সিদ্ধান্ত হয়নি। কিছু মতাভেদের কারণে পরবর্তিতে আবার বৈঠক হবে। এখন আবার ছাত্ররা আন্দোলন শুরু করেছে বলে শুনেছি।