শিবগঞ্জে জাতীয় যুব দিবস পালিত

149

রশিদুর রহমান রানা শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ

‘‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংললাদেশ’’ এই প্রতিপ্রাদ্য কে সামনে রেখে বগুড়া শিবগঞ্জে জাতীয় যুব দিবস ২০২১ পালন করা হয়েছে।

সোমবার (১ নভেম্বর) সকাল ১১টার দিকে শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে যুবসমাবেশ, আলোচনা সভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মৌলি মন্ডল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর মোস্তা, উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা তারকা নাথ কুন্ডু। উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমানের সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন কৃষি অফিসার আল মুজাহিদ সরকার, যুব উন্নয়ন কর্মকর্তা নাজিয়া শামস্, মহিলা বিষয়ক কর্মকর্তা রাজিয়া সুলতানা প্রমূখ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বহী কর্মকর্তা বলেন, ‘বেকার যুবদের উন্নয়নের মূল ধারায় ফিরিয়ে এনে দেশ গঠনে অংশগ্রহন বাড়াতে যুবদের যুগওপযোগী প্রশিক্ষন প্রদান করা দরকার যা আ’লীগ সরকার করে যাচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর সহ বেশ কিছু দপ্তরের মাধ্যমে। প্রশিক্ষন পরবর্তী প্রকল্প গ্রহন কারীদের মাঝে ঋণ প্রদান করে স্বাবলম্বীও করা হচ্ছে। যুব উন্নয়ন অধিদপ্তরের প্রচেষ্টায় ইতোমধ্যে শিবগঞ্জ উপজেলায় কয়েক হাজার যুব প্রশিক্ষন গ্রহণ করেছেন যাদের অনেকেই দেশে ও বিদেশে সন্মানজনক সামাজিক অবস্থান করে নিতে স্বক্ষমতা অর্জন করেছে।

তিনি আরো বলেন, নিজে স্বাবলম্বী হয়ে অনেকে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছে এতে অনেক মানুষের কর্মস্থান হচ্ছে। তাই বর্তমান বিশ্বে বিভিন্ন দেশে রপ্তানির বাজারে যুবদের বিভিন্ন পণ্য অর্থনৈতিক ভাবে কোটি কোটি রেমিটেন্স আসছে। তাই যুব ট্রেনিং হতে হবে বাজার ভিত্তিক।

অনুষ্ঠান শেষে দিবসটি উপলক্ষে উপজেলার আত্মকর্মশীল যুবা-যুবকের মাঝে যুবঋণের চেক বিতরণ এবং সফল ভাবে ট্রেনিং সম্পন্ন করায় ৩ জনের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।