বগুড়ায় সমাজতান্ত্রিক দল বাসদ’র ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

160

রাশেদ স্টাফ রিপোর্টার
রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৪তম বার্ষিকী ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদে’র ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়া জেলা শাখার উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ফ্যাসিবাদী দূঃশাসন হটাওঃ সাম্প্রদায়িকতা ও মূল্যবৃদ্ধি রুখে দাড়াও পুঁজিবাদী শোষণের বিরুদ্ধে সমাজতন্ত্রের সংগ্রাম জোরদার করুন, এই প্রতিপাদ্য স্লোগান নিয়ে, বৃহস্পতিবার (১১ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জেলার প্রধান কার্যালয় থেকে একটি লাল পতাকা মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতমাথা চত্বরে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ জেলা শাখার আহ্বায়ক এ্যাড. সাইফুল ইসলাম পল্টুর সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ জেলা শাখার সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল, বাসদ জেলা শাখার সদস্য মাসুদ পারভেজ, শহিদুল ইসলাম, দিলরুবা নূরী, শ্যামল বর্মন ধনঞ্জয় বর্মন প্রমুখ।

বাসদের ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লব বার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে সভাপতির বক্তব্যে এ্যাড. সাইফুল ইসলাম পল্টু বলেন, “পুঁজিবাদী শোষণ ও ফ্যাসিবাদী দুঃশাসনে জর্জরিত বাংলাদেশে একদিকে কাজ হারিয়েছে কোটি কোটি শ্রমজীবী মানুষ, দারিদ্রসীমার নিচে নেমে গেছে ৪২ শতাংশ মানুষ, সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর শিক্ষাজীবন বিপর্যস্ত, ২৬টি পাটকল ও ৬টি চিনিকল বন্ধ করে দিয়ে হাজার হাজার শ্রমিককে বেকার করে দেয়া হয়েছে, অন্যদিকে দেশে চলছে লুটপাটের মহোৎসব। দ্রব্যমূল্য বৃদ্ধি জ্বালানি তেল, সিলিন্ডার গ্যাসের মূল্য বৃদ্ধি, দুর্নীতি, সাম্প্রদায়িকতা, দারিদ্রতা আর কোটিপতি সমানতালে বেড়ে চলেছে, এই সমস্ত সংকট থেকে বগুড়ার মানুষ নিস্তার পাইনি। অথচ বাংলাদেশের যে পরিমাণ কৃষি জমি নদী, হাওর, সমুদ্র এবং কর্মঠ জনগোষ্ঠী আছে তাতে জনগণের খাদ্য বস্ত্র শিক্ষা চিকিৎসা বাসস্থান ও কাজের ব্যবস্থা করা সম্ভব। এজন্য পুঁজিবাদী শোষণ দুর্নীতি বন্ধ করে সমাজতন্ত্রের পথে আমাদের ভবিষ্যৎ নির্মাণ করতে হবে”।

সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল বলেন, দেশের অস্থিতিকর পরিস্থিতির প্রভাব বগুড়াতেও প্রকটভাবে দেখা যাচ্ছে। জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে দাবীকৃত বকশিষের পুরোটা দিতে না পারায় অক্সিজেন মাক্স খুলে দিলে স্কুল শিক্ষার্থী রোগীর মৃত্যু ঘটে। স্কুল গুলোতে তিনটি বিষয়ে বার্ষিক পরীক্ষা নেয়ার কথা থাকলেও দেখা যাচ্ছে সমস্ত বিষয়ের পরীক্ষা নিচ্ছে শুধুমাত্র অতিরিক্ত পরীক্ষা ফি আদায় করার জন্য। উচ্চমাধ্যমিকদের বোর্ড পরীক্ষার মাত্র এক মাস আগে টেস্ট পরীক্ষা নেওয়ার কথা বলে সেখানেও অতিরিক্ত টাকা আদায় করেছে। অনার্সের ক্ষেত্রেও ফরম ফিলাপ ভর্তির নামে নানা রকম ফি আদায় করছে। ৩০ হাজার ব্যাটারি চালিত রিক্সা তাদের দীর্ঘদিনের দাবি লাইসেন্সের, সরকার সে বিষয় গুরুত্ব দিচ্ছে না ফলে রাস্তায় রিক্সার সংখ্যা প্রয়োজনের তুলনায় বেড়েই চলেছে তৈরি হচ্ছে যানজট, অন্যদিকে এই শ্রমিকদের জীবন জীবিকা অনিশ্চয়তার মধ্যে থাকছে। প্রায় সময়েই জানতে পারা যাচ্ছে রিক্সা ছিনতাই করে চালককে আহত বা নিহত করছে, তাদের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। শহরের ড্রেন গুলো গুলো পরিষ্কার করা প্রয়োজন কিন্তু তা পরিষ্কার করতে গিয়ে আধুনিক প্রযুক্তির ব্যবহার না থাকায় যত্রতত্র ময়লা তুলে রাখা হচ্ছে যা জনভোগান্তি সৃষ্টি করছে। আরোও হাজারো সমস্যা নিয়ে বগুড়ার মানুষ দিনাতিপাত করছে। বাসদ আহ্বান জানায় শুধু সমস্যায় ডুবে হাবুডুবু না খেয়ে এসব মোকাবেলা করতে প্রতিবাদের শক্তিকে শক্তিশালী করতে হবে।

অন্যান্য নেতৃবৃন্দরা বলেন, সরকারের ফ্যাসিবাদী রূপ এত প্রকট হয়েছে যে সরকারের সমালোচনাকে রাষ্ট্রদ্রোহিতা বলে যেকোনো প্রতিবাদের কন্ঠ রুদ্র করা হচ্ছে। দেশ পরিণত হয়েছে পুলিশি রাষ্ট্রে। সভা-সমাবেশ করার ন্যূনতম অধিকারও কেড়ে নেয়া হয়েছে। কালো টাকা পেশিশক্তি ও মিডিয়ার প্রভাব তো আগেই ছিল, এখন পুলিশ ও প্রশাসনের সহায়তায় নির্বাচনকে রাতের আধারে বিষয়ে পরিণত করে নির্বাচন ও গণতন্ত্র চর্চার ন্যূনতম সুযোগ শেষ করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে গণতন্ত্রের বিবর্ণ চেহারা পরিলক্ষিত হচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতায় সাম্প্রদায়িক সহিংসতা বাড়ছে, বিপন্ন হচ্ছে মানবিক মূল্যবোধ। নারী নির্যাতন ভয়াবহ রূপ নিয়েছে। যুব সমাজের বেকারত্বের ভারে হতাশাগ্রস্ত। এত এত সংকট থেকে বেরিয়ে আসতে হলে বিপ্লবের পর যেভাবে সমাজতান্ত্রিক অর্থনীতির মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন রাষ্ট্রীয় খরচে জনগণের জন্য বিনামূল্যে মৌলিক মানবিক অধিকারের নিশ্চয়তা দিয়েছিল, সেভাবেই সমাজতন্ত্রের লড়াইকে বেগবান করতে হবে, সেই সাথে সকল নেতৃবৃন্দেরকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তারা।।