বগুড়ায় সিপিবি ও ছাত্র ইউনিয়ন এর উদ্যোগে শহিদ বাবুর পুকুর ও কুমিল্লার বেতিহারা দিবস পালন

125

প্রেস বিজ্ঞপ্তি

১১নভেম্বর বেদনাবিধুর বাবুরপুকুর দিবস। একই সঙ্গে কুমিল্লার বেতিহারা দিবস। দিবস দুটি উপলক্ষ্যে অদ্যই বৃহস্পতিবার সকাল ৯ টায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদ যৌথভাবে বগুড়ার শাজাহানপুর উপজেলার বাবুরপুকুর স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে বাবুরপুকুর স্মৃতিসৌধের পাদদেশে সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি কমরেড জিন্নাতুল ইসলাম জিন্নার সভাপতিত্বে এবং ছাত্র ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক সোহানুর রহমানের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় বক্তব্য বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি সাদ্দাম হোসেন, সাংগঠনিক সম্পাদক ছাব্বির আহম্মেদ ,দপ্তর সম্পাদক নিয়ামুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন “১৯৭১ সালের এই দিনে এই দেশীয় দোষরদের সহায়তায় হানাদার বাহিনী বাবুরপুকুরে নৃশংসভাবে হত্যা করে শহরের ঠনঠনিয়া সহ আশেপাশের কয়েকটি এলাকা থেকে তুলে নিয়ে যাওয়া ১৪ জন অকুতোভয় মুক্তিযোদ্ধাদের। শহিদদের মধ্যে ছিলেন তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন বগুড়ার সাবেক সভাপতি মান্নান পশারী, তার ছোট ভাই হান্নান পশারী, ছাত্র ইউনিয়ন কর্মী সাইফুল ইসলাম, টিএনটির অপারেটর নূরজাহান প্রমুখ ।দেশ স্বাধীনতার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এই ১৪ জনকে শহিদ স্বীকৃতি পত্র ও শহিদ পরিবার গুলোকে ২০০০ করে টাকা দেন। কিন্তু শহিদরা এখনও মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাননি। তাদের আত্মীয় স্বজনের সঙ্গে কেউ কোনো যোগাযোগ রাখেনি। যা অত্যন্ত দুঃখজনক।”

বক্তারা আরো বলেন, “মুক্তিযুদ্ধের চেতনা আজ ভুলন্ঠিত। মুক্তবাজার অর্থনীতি, সাম্রাজ্যবাদ নির্ভরতা, হেফাজত তোষণ মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। স্বাধীনতা বিরোধী জামাত শিবির এবং হেফাজতের রাজনীতি এখনো নিষিদ্ধ করা হয়নি। অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ও সাম্যের বাংলাদেশ প্রতিষ্ঠা করে আমরা শহিদদের রক্তের ঋণ পরিশোধ করব।”

এছাড়া বক্তারা ১৪ জন বীর শহীদদের মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি দান, প্রশাসনিক ভাবে বাবুর পুকুর দিবস পালন, বাবুর পুকুর এর স্মৃতিসৌধ রক্ষণাবেক্ষণের দায়িত্ব প্রশাসন কে নেবার দায়িত্ব গ্রহণের দাবী জানান।