নন্দীগ্রামে তিনমাসে অর্ধশত মামলা, ৪ খুন, মাদক ২৯

262

নিজস্ব প্রতিবেদক :

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় গত তিনমাসে অর্ধশত অপরাধ সংঘটিত হয়েছে। ২৯টি মাদক মামলায় ৩৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে ইয়াবা, গাঁজা ও হেরোইন। মাদক, ডাকাতি, চুরির ঘটনা ও বাল্য বিয়ের প্রবণতা হ্রাস পেয়েছে। এই প্রথবারের মতো থানায় একটি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। তবে বেড়েছে খুনের ঘটনা।

থানার পরিসংখ্যান সুত্রে জানা যায়, গত সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে খুন, ধর্ষণ, চুরি, মাদকসহ বিভিন্ন অপরাধে ৪৯টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়েছেন ৫৫ জন। গত তিনমাসে ৪টি খুনের মামলায় দুজন গ্রেফতার হয়েছেন। ২টি বিশেষ ক্ষমতা আইনে মামলাসহ ১টি ডাকাতির প্রস্তুতি মামলা, ২টি অপহরণ, ২টি ধর্ষণ, ১টি ধর্ষণের চেষ্টা, ২টি চুরি, ২৯টি মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে, ১টি ডিজিটাল নিরাপত্তা আইনে এবং অন্যান্য অপরাধে আরও ৫টি মামলা দায়ের হয়েছে। এউপজেলায় মাদকের প্রবণতা ব্যাপকভাবে বেড়েছিল। থানা পুলিশের মাদক বিরোধী অভিযানে ও কঠোর নজরদারিতে হ্রাস পেয়েছে মাদকের প্রবণতা।

সেপ্টেম্বর মাসে চোর সিন্ডিকেটের তিন সদস্য কাথম বেড়াগাড়ির মৃত পিংকু মিয়ার ছেলে রাজু হোসেন, একই গ্রামের বুলু প্রামানিকের ছেলে রাজু আহম্মেদ ও পৌর শহরের কলেজপাড়া গ্রামের মৃত জহির উদ্দিনের ছেলে আসাদুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। তাদের কাছ থেকে চুরিকৃত ভ্যানের ছোট বড় বিয়ারিং, টায়ার, টিউব, নাট-বল্টু, হাফস, ছোট ফ্যান, মোবাইল ফোন, হর্স পাম্প সহ চোরাই মালামাল উদ্ধার করে।

নভেম্বর মাসে উপজেলার কাথম-কালিগঞ্জ সড়কের ঢাকুইর এলাকায় ৫-৬ জন ডাকাত দলের সদস্যরা নিয়ে অবস্থান নেয়। খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে নওগাঁ জেলার নিয়ামতপুর থানার সেফায়েতপুর গ্রামের জাবেদ আলীর ছেলে আনছারুল ইসলাম ও কুড়িগ্রাম জেলার চর রাজিবপুর থানার কোদালকাটি গ্রামের সৈয়দ জামালের ছেলে মনির হোসেনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে লোহার হাঁসুয়া, লোহার রড, মোবাইল ফোন, রশি ও গাছের ডাল উদ্ধার করা হয়।

এছাড়া উপজেলার হাটকড়ই ডিগ্রি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের এক ছাত্রীর ছবি নগ্ন ও অর্ধনগ্ন করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কৈগাড়ী গ্রামের আফিফ হোসেনকে গ্রেফতার করে পুলিশ। দুইদিনের রিমান্ড শেষে ২৭ নভেম্বর তাকে কারাগারে পাঠানো হয়। এই প্রথমবারের মতো নন্দীগ্রাম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।
২৯ ডিসেম্বর উপজেলার দাড়িয়াপুর গ্রামে অভিযান চালিয়ে ৩৬ কেজি ও ১৩ কেজি ওজনের দুটি কথিত কষ্টিপাথরের মূর্তিসহ ৪ জনকে হাতেনাতে গ্রেফতার করে বগুড়া র‌্যাব-১২ সদস্যরা। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের হয়েছে।

এ প্রসঙ্গে থানার ওসি মো. আবুল কালাম আজাদ বলেন, মাদক বিরোধী অভিযান চলমান রয়েছে। মাদকের সঙ্গে জড়িত ব্যক্তি যেই হোক-না কেন, তাকে আইনের আওতায় আনা হবে। মাদক সেবন ও বাল্য বিয়ের প্রবণতা কমাতে সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় বিট পুলিশিংয়ের মাধ্যমে সভা-বৈঠকসহ সচেতনতামূলক কার্যক্রম চালানো হচ্ছে।