অবশেষে মালয়েশিয়ার নিখোঁজ বিমান MH370 এর অবস্থান পাওয়া গেল

385

আপেল মাহমুদ
কুয়ালালামপুর থেকে

৮ মার্চ, ২০১৪ থেকে মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট MH370-এর নিখোঁজ হওয়ার রহস্য একটি ব্রিটিশ অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারের বিমানটির প্রকৃত অবস্থান জানার দাবি করার পরে উত্তপ্ত বিতর্কিত হয়ে উঠেছে। কিছু আন্তর্জাতিক মিডিয়ার রিপোর্ট অনুসারে, রিচার্ড গডফ্রে বিশ্বাস করেন যে বোয়িং 777 বিমানটি ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে, যা পশ্চিম অস্ট্রেলিয়ার অংশ পার্থ থেকে প্রায় 2,000 কিলোমিটার পশ্চিমে অবস্থিত। অস্ট্রেলিয়ান মিডিয়া শো সানরাইজ অন 7-এ, রিচার্ড MH370-এর অবস্থান ‘গণনা’ করেছেন বলে জানা গেছে যেটি বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে এবং এটি তদন্ত করতে এক বছরেরও বেশি সময় ব্যয় করেছে। “আমি এই রহস্য সমাধানের প্রয়াসে নতুন সনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করেছি। ‘ট্রিপওয়্যার’-এর মতো কাজ করা রেডিও সিগন্যাল সিস্টেমের ব্যবহার সমুদ্রপৃষ্ঠের 13,000 ফুট নীচে অবস্থিত বিমানগুলিকে সনাক্ত করতে সাহায্য করেছে। “MH370-এর অবস্থান অস্ট্রেলিয়ার পার্থ থেকে প্রায় 1,200 মাইল পশ্চিমে এবং এটি ব্রোকেন রিজ নামে পরিচিত বেসে অবস্থিত, যা ভারত মহাসাগরের দক্ষিণ-পূর্বে আগ্নেয়গিরি এবং গিরিখাত সহ একটি ডুবো মালভূমি।” রিচার্ড গডফ্রে অস্ট্রেলিয়ান মিডিয়া শো সানরাইজ অন 7-এ একটি সাক্ষাত্কারের সময়। রিচার্ড দুর্বল সংকেত প্রচার রিপোর্টার (WSPR) নামে একটি নতুন ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে এবং নতুন প্রযুক্তিকে বিমান থেকে স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার ডেটার সাথে একত্রিত করে।
স্যাটেলাইট, সমুদ্রবিদ্যা, ড্রিফট বিশ্লেষণ, বোয়িং থেকে প্রাপ্ত কর্মক্ষমতা ডেটা এবং এই নতুন প্রযুক্তির উপর ভিত্তি করে, তিনি এই সর্বশেষ আবিষ্কারে বিশ্বাস করেন এবং এটি ভারত মহাসাগরে অবস্থিত একটি নির্দিষ্ট বিন্দুর সাথে সঙ্গতিপূর্ণ দেখায়।

মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট MH370 নিখোঁজ হওয়ার রহস্য শুরু হয়েছিল ৮ মার্চ, ২০১৪ তারিখে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার সময় নিখোঁজ হওয়ার পরে।