কাহালুতে ভ্রাম্যমাণ আদালতে খাদ্য বান্ধব কর্মসূচীর দুই ডিলারের জরিমানা

109

কাহালু (বগুড়া) প্রতিনিধিঃ বুধবার বগুড়ার কাহালুতে খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজির চাল ওজনে কম দেওযায় ভ্রাম্যামাণ আদালতে দুই ডিলারের ১৭ হাজার টাকা জরিমানা করা হয়।
কাহালু উপজেলার “খাদ্য বান্ধব” কর্মসুচীর আওতায় ১০ টাকা কেজি’র চাল ওজনে কম দেওযায় বীরকেদার ইউনিয়নের বারমাইল এলাকার ডিলার এস এম আকরাম হোসেন এর ৫ হাজার টাকা ও নারহট্ট ইউনিয়নের দরগাহাট বাজার এর ডিলার আলমগীর হোসেন এর ১২ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন এক্্িরকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও কাহালু উপজেলা নির্বাহি অফিসার মো. মাছুদুর রহমান।
কাহালু উপজেলার খাদ্য বান্ধব কর্মসূচীর নাম প্রকাশে অনুউচ্ছুক অধিকাংশ ডিলারের অভিযোগ উপজেলা খাদ্য গুদাম হতে প্রাপ্ত ৫০ কেজি চালের বস্তায় ওজন কম থাকায় উপকারভোগীদের মাঝে ৩০ কেজি করে চাল দিতে হিমশিম খেতে হচ্ছে। তারা আরও জানান, টাকা না দিলে খাদ্য গুদাম থেকে চাল পেতে বিড়ম্বনার স্বীকার হতে হয়। সরেজমিনে গিয়ে একাধিক ডিলারের ঘরে ৫০ কেজি চালের বস্তা ওজন করে দেখা গিয়েছে কোন বস্তায় ৪৫ কেজি ২”শ ৫০ গ্রাম, কোন বস্তায় ৪৭ কেজি, কোন বস্তায় ৪৮ কেজি, কোন বস্তায় ৪৯ কেজি আবার অনেক বস্তায় ৫০ কেজি করে চাল রয়েছে।
উপজেলা সচেতন মহল মনে করেন আসলে খাদ্য গুদাম থেকে চাল কম দিচ্ছে না ডিলারেরা চালের বস্তা পরিবর্তন করেছে। এই নিয়ে উপজেলায় চলছে ব্যাপক সমলোচনা। এই জন্য ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসারের গাফিলাতিকে দায়ী করছেন অনেকেই। সঠিক ভাবে মনিটরিং করা হলে এমনটি হত না বলে মনে করেন সচেতন মহল।
কাহালু খাদ্য গুদামের পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রকিবুল হোসেন জানান, খাদ্য গুদাম থেকে চাল কম দেওয়া হয় না তবে বেশি বস্তার মধ্যে দুই-একটি ছেঁড়া ফাটা বস্তার চাল ওজনে কম বেশি হতে পারে।
এ ব্যাপারে কাহালু উপজেলা খাদ্য বান্ধব কর্মসূচীর সভাপতি ও উপজেলা নির্বাহি অফিসার মো. মাছুদুর রহমান এর সাথে কথা বলা হলে তিনি জানান, খাদ্য গুদামের বস্তায় চাল কম থাকা বিষয়ে আমাকে কোন ডিলার এখন পর্যন্ত জানান নি। অভিযোগ পেলে তদন্ত সার্পেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।