শিবগঞ্জে নকল ওষুধ তৈরি কারখানায় অভিযান! একজনের জেল

98

রশিদুর রহমান রানা শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
বগুড়ার শিবগঞ্জে অনুমোদনহীন নকল ওষুধ তৈরি কারখানায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতে মঈনুল ইসলাম (৩০) নামের একজনকে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। একই সঙ্গে সেখান থেকে জব্দ করা নকল ওষুধ ধ্বংস করা হয়েছে।

শুক্রবার সকালে উপজেলার দেউলি ইউনিয়নে লক্ষীকোলা গ্রামে এ অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও (এসি ল্যান্ড) মো. তাসনিমুজ্জামান। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম সম্পার নির্দেশে এ অভিযান পরিচালনা করেন তিনি।

জানাযায় মঈনুল নিজ বাড়িতে দীর্ঘ দিন ধরে যৌন উত্তেজক সহ মানুষের বিভিন্ন রোগের নকল ওষুধ উৎপাদন করে আসছিলেন। পরে সেই ওষুধগুলো বাজারে বিক্রি করতেন। মাস চারেক আগেও আগেও নিজ বাড়িতে গড়ে তোলা মঈনুলের কারখানায় অভিযান চালিয়ে তাকে জরিমানা করা হয়। এরপরেও নকল ওষুধ উৎপাদন করা বন্ধ করেননি মঈনুল। এবার তাকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

এই অভিযানে ওষুধ প্রশাসনের কর্মকর্তাসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এসি ল্যান্ড মো. তাসনিমুজ্জামান বলেন, মঈনুল নিজ বাড়িতে অনুমোদন না নিয়ে অবৈধভাবে ওষুধ তৈরির কারখানা করেন। সেখানে তিনি দীর্ঘদিন ধরে নকল ওষুধ উৎপাদন করে আসছিলেন। তার কারখানা থেকে বিভিন্ন ব্র্যান্ডের ওষুধও উদ্ধার করা হয়। ওই ওষুধগুলো দেখে একইভাবে নকল ওষুধ তৈরি করতেন মঈনুল। প্রায় মাস চারেক আগেও মঈনুলের কারখানার অভিযান চালিয়ে জরিমানা করা হয়। কিন্তু এরপরেও তিনি নকল ওষুধ উৎপাদন আবারো শুরু করেন। তাকে ড্রাগ অ্যাক্ট ১৯৪০ এর ১৮ (গ) এর অপরাধে ২৭ ধারায় এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।