আড়াই হাজারের বেশী মানুষ হতাহত

ইসরায়েল ও ফিলিস্তিনি পাল্টাপাল্টি হামলায় ৫০০ অধিক নিহত

54

বগুড়া এক্সপ্রেস অনলাইন ডেস্ক: হামলা-পাল্টা হামলায় রক্তাক্ত ফিলিস্তিন ও ইসরায়েল। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে লাশ। আহতদের বাঁচার আকুতি আর স্বজন হারানোদের আর্তনাদে ভারি হয়ে উঠেছে আকাশ-বাতাস। এরই মধ্যে নিহতের সংখ্যা প্রায় ৫০০ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছে অন্তত আড়াই হাজারের বেশি মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আলজাজিরার খবরে বলা হয়, গতকাল শনিবার ভোরে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দিকে একের পর এক রকেট হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। এতে ইসরায়েলে অন্তত ২৫০ জন নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও শত শত মানুষ।
হামাসের এ হামলার জবাবে গাজা উপত্যকায় পাল্টা বিমান হামলা চালায় ইসরায়েল। এতে প্রাণ হারিয়েছে অন্তত ২৩২ জন ফিলিস্তিনি। আহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬১০ জনে। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।
গতকাল ভোরে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছুড়ে হামাস। হামলার প্রথম ২০ মিনিটে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। পাশাপাশি ইসরায়েলের ভেতরে সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে। এ অবস্থায় ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
তিনি বলেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি।
হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ এক বিবৃতিতে বলেন, ‘আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।’
রামাল্লাহতে আলজাজিরার ব্যুরো প্রধান ওয়ালিদ আল-ওমারি জানান, ইসরায়েল ধারণা করছে চারটি ভিন্ন এলাকা দিয়ে অন্তত এক হাজার ফিলিস্তিনি ইসরায়েলে অনুপ্রবেশ করেছে। ১৯৪৮ সালের পর ইসরায়েলে প্রথমবারের মতো এ ধরনের ঘটনা ঘটেছে।