বায়ুদূষণে আজ শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান নবম

54

বগুড়া এক্সপ্রেস অনলাইন ডেস্কঃ বায়ুদূষণে বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর; আর ঢাকার অবস্থান নবম বলে জানিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান (আইকিউএয়ার)। রোববার (৮ অক্টোবর) সকাল সোয়া ৯টায় আইকিউএয়ারের সূচক থেকে জানা গেছে এ তথ্য।
আইকিউএয়ার জানায়, তালিকার শীর্ষে অবস্থান করা লাহোরের বায়ুর মানের স্কোর ২১৭ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর। শহরটির স্কোর হচ্ছে ১৭৪ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।
সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং শহরটির স্কোর হচ্ছে ১৫৭। অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।
দূষণের তালিকায় আজ ঢাকার অবস্থান নবম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৩২। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত কোনো রোগ আছে তাদের জন্য।
আইকিউ এয়ার প্রতিদিনই বায়ুদূষণের তালিকা প্রকাশ করে। একিউআই স্কোরের মাধ্যমে এর মান পর্যবেক্ষণ করা হয়।
শূন্য থেকে ৫০ স্কোরকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোর। আর ১৫১ থেকে ২০০ স্কোর হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।
এদিকে ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
সুত্রঃ- কালবেলা অনলাইন