দুই দেশের নাগরিকদের নাগরিকদের ভিসা ছাড়া প্রবেশের ঘোষণা দিলো মালয়েশিয়া

36

মালয়েশিয়া প্রতিনিধিঃ- পর্যটক টানতে দক্ষিণ এশিয়ার দুই দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে মালয়েশিয়া। রোববার (২৬ নভেম্বর) গভীর রাতে নিজের দল পিপলস জাস্টিস পার্টির কংগ্রেসে দেয়া বক্তৃতায় নতুন সিদ্ধান্তের কথা ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।
আনোয়ার ইব্রাহিম বলেন, চীন ও ভারতের নাগরিকদের জন্য মালয়েশিয়া ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করা হচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে এই দুই দেশের নাগরিকরা কোনো ভিসা ছাড়াই মালয়েশিয়ায় ঢুকতে পারবেন। একবার মালয়েশিয়ায় যাওয়ার পর সেখানে সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত তারা অবস্থান করতে পারবেন বলে জানান তিনি।
সোমবার (২৭ নভেম্বর) মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, চীন এবং ভারতের নাগরিকদের জন্য চালু করা এই ভিসামুক্ত প্রবেশ সুবিধা ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মালয়েশিয়া ভ্রমণ করেছেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৯১ লাখ ৬০ হাজার বিদেশি পর্যটক। সবচেয়ে বেশি পর্যটক আসা দেশগুলোর তালিকায় চতুর্থ চীন এবং পঞ্চম ভারত।

মালয়েশিয়ার সরকারি তথ্যমতে, এ সময়ে চীন থেকে ৪ লাখ ৯৮ হাজার ৫৪০ জন, আর ভারত থেকে ২ লাখ ৮৩ হাজার ৮৮৫ জন দেশটিতে ঘুরতে গিয়েছিলেন। যদিও করোনা মহামারির আগে ২০১৯ সালে মালয়েশিয়ায় চীন এবং ভারত থেকে ঘুরতে যাওয়া পর্যটকের সংখ্যা ছিল যথাক্রমে ১৫ লাখ এবং ৩ লাখ ৫৪ হাজার ৪৮৬ জন।

করোনাভাইরাস মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও অন্যান্য বৈশ্বিক সংকটের কারণে এশিয়ার পর্যটন নির্ভর অনেক দেশে ব্যাপক অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি হয়েছে। ফলে অর্থনীতি চাঙ্গা করতে বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছে দেশগুলো। পর্যটকদের টানতে এশিয়ার অন্যান্য দেশগুলোও ভিসামুক্ত ভ্রমণের সুযোগ দিচ্ছে।

চীন গত সপ্তাহে মালয়েশিয়া এবং বেশ কয়েকটি ইউরোপীয় দেশের নাগরিকদের জন্য আগামী মাস থেকে ভিসা-মুক্ত প্রবেশের ঘোষণা দিয়েছে। পর্যটন খাতের উপর নির্ভরশীল দেশ থাইল্যান্ডও ভিসামুক্ত ভ্রমণের সুযোগ দিয়েছে। তাদের ভিসামুক্ত দেশের তালিকায় আছে চীনা ও ভারতসহ বেশ কয়েকটি দেশের নাগরিক।

সূত্রঃ খবর রয়টার্স।