ফ্রান্সে আটকে ফেলা হলো ভারতীয়দের বহনকারী বিমান

49

বগুড়া এক্সপ্রেস আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সে আটকে ফেলা হলো ভারতীয়দের বহনকারী বিমান
ভারতের ৩০৩ যাত্রীকে বহনকারী একটি বিমানকে ফ্রান্সে আটকে ফেলা হয়েছে। গতকাল শুক্রবার (২২ ডিসেম্বর) উত্তর-পূর্ব ফ্রান্সের মার্নের ছোট্ট ভাত্রি বিমানবন্দরে জ্বালানি রিফুয়েলিংয়ের জন্য অবতরণ করে ভারতীয়দের বহনকারী বিমানটি। এরপর সেটি ঘিরে ফেলা হয়।
এয়ারবাস এ৩৪০ বিমানটি সংযুক্ত আরব আমিরাত থেকে নিকারুগুয়ার রাজধানী মানাগুয়াতে যাচ্ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ‘মানব পাচারের’ সন্দেহ থেকে বিমানটি ফ্রান্সে আটকে ফেলা হয়েছে।
ফ্রান্সের প্রসিকিউটররা জানিয়েছেন, ওই যাত্রীরা নিকারুগুয়া থেকে অন্য দেশে পাড়ি জমানোর পরিকল্পনা করছিলেন, অজ্ঞাত সূত্রের কাছ থেকে এমন একটি তথ্য পান তারা। এই তথ্যের ভিত্তিতেই বিমানটি আটক করা হয়।
বিমানবন্দরটির বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, বিমানটি অবতরণের পরই বিমানবন্দর ঘিরে ফেলে পুলিশ।
স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই ভারতীয়রা সত্যিকার অর্থে কেন নিকারুগুয়া যাচ্ছিলেন এখন সেটি তদন্ত করা হচ্ছে। তারা আরও জানিয়েছেন, যাত্রীদের কয়েকজন অবৈধ অভিবাসী ছিলেন।
মার্নের প্রধান কর্মকর্তার দপ্তর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রথমে যাত্রীদের বিমানের ভেতর অবস্থান করার সুযোগ দেওয়া হয়। পরবর্তীতে বিমানবন্দরে অ্যারাইভাল লাউঞ্জকে একটি ওয়েটিং এরিয়ায় রূপান্তরিত করা হয়। যাত্রীদের জন্য সেখানে বিছানার ব্যবস্থা করা হয়েছে।
বিমানটি রোমানিয়ার লিজেন্ড এয়ারলাইন্স পরিচালনা করত। বর্তমানে এটি ওই বিমানবন্দরেই রয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই যাত্রীদের সঙ্গে যোগাযোগ করতে সমর্থ হয়েছেন ফ্রান্সে অবস্থিত ভারতের দূতাবাসের কর্মকর্তারা। তারা কেন একসঙ্গে এতজন নিকারুগুয়ায় যাচ্ছিলেন; সেটির কারণ নিরূপণের চেষ্টা চলছে।
সূত্র: বিবিসি