শপথ নিলেন নির্বচিত এমপিরা

73

বগুড়া এক্সপ্রেস ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী আওয়ামী লীগের ২২২ জন নতুন সংসদ সদস্য শপথ নিয়েছেন। বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় শপথ অনুষ্ঠান শুরু হয়। এর আগে নতুন সংসদ সদস্যরা এবং তাদের সমর্থকরা সংসদ ভবন এলাকায় আসতে শুরু করেন।

শপথ অনুষ্ঠানের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজেই নিজের শপথ নেন। পরে একযোগে সবাইকে শপথবাক্য পাঠ করান তিনি।

এ ছাড়া ১৪-দলীয় প্রার্থী বরিশাল-২ আসন থেকে জয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং বগুড়া-৪ আসন থেকে জয়ী এ কে এম রেজাউল করিম তানসেন আওয়ামী লীগের সংসদ সদস্যদের সঙ্গে শপথ নেন।
বেলা ১১টায় স্বতন্ত্র সংসদ সদস্যরা এবং জাতীয় পার্টির সদস্যদের ১২টায় শপথ নিয়েছেন

শেরেবাংলা নগরে সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে এ শপথ অনুষ্ঠিত হয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব এ কে এম আব্দুস সালাম শপথ পরিচালনা করেন।

এর আগে মঙ্গলবার (৯ জানুয়ারি) নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশিত হয়। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে স্পিকারকে শপথ পড়াতে হয়।

সংবিধান অনুযায়ী বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দ্বাদশ সংসদে সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় তিনি আগে সংসদ সদস্য হিসেবে নিজের শপথ নিজেই গ্রহণ করেন। পরে তিনি শপথ পত্রে স্বাক্ষর করেন। এরপর স্পিকার নির্বাচিত অন্যদের শপথ পড়ান।

শপথ শেষে সব সদস্য শপথপত্রে স্বাক্ষর করেন। শপথ শেষে সরকারি দলের সদস্যরা বৈঠক করে নিজেদের সংসদ নেতা নির্বাচন করবেন। দুপুর ১২টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল ও কল্যাণ পার্টি একটি করে আসনে বিজয়ী হয়েছে। এ ছাড়া নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র সদস্য নির্বাচিত হয়েছেন।

এদিকে একজন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এ ছাড়া ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করায় ফলাফলও স্থগিত করা হয়েছে।