রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের নিরস্কুশ জয়

47

বগুড়া এক্সপ্রেস অনলাইন ডেস্কঃ-

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ৯৫ শতাংশ ভোট গণনা শেষে তিনি ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। এ জয়ের মাধ্যমে বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্ষমতা আরও ছয় বছর দীর্ঘায়িত হলো। খবর তাস ও আলজাজিরার।

গত শুক্রবার (১৫ মার্চ) তিন দিনব্যাপী রুশ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। গতকাল সর্বশেষ দেশটির সবচেয়ে পশ্চিমের বাল্টিক সাগরের তীরবর্তী কালিনিনগ্রাদ অঞ্চলে ভোটগ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হয়। এরপর শুরু হয় ভোট গণনা।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ৯৫ দশমিক ০৮ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এতে পুতিন সর্বোচ্চ ৮৭ দশমিক ৩২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। অন্যদিকে কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিটোনভ ৪ দশমিক ২৮ শতাংশ এবং নিউ পিপল পার্টির প্রার্থী ভ্লাদিস্লাভ দাভানকভ ৩ দশমিক ৮৫ শতাংশ ভোট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন। এ ছাড়া এলডিপিআরের প্রার্থী লিওনিড স্লুটস্কি তিন শতাংশের মতো ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন।

 

 

নির্বাচন পরবর্তী এক সংবাদ সম্মেলনে ভোটের এই ফলাফলকে পশ্চিমাদের প্রতি বৃদ্ধাঙুলি প্রদর্শন এবং ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত যে সঠিক ছিল, তার ন্যায্যতা হিসেবে তুলে ধরেন পুতিন। তিনি বলেন, তারা আমাদের যতই ভয় দেখানোর চেষ্টা করুক, যতই আমাদের ইচ্ছা ও চেতনাকে দমনের চেষ্টা করুক—ইতিহাস বলে তারা কখনো এই কাজে সফল হয়নি। এটি এখন কাজ করেনি। ভবিষ্যতেও কাজে দেবে না।

 

 

অবশ্য এবারের রুশ প্রেসিডেন্ট নির্বাচনে যে পুতিনই বিজয়ী হবেন, তা নিয়ে কোনো সন্দেহ ছিল না। কেননা তার বেশিরভাগ বিরোধী হয় জেলে, নির্বাসনে বা মারা গেছেন। এ ছাড়া বাকিদের নির্বাচনে দাঁড়াতে দেওয়া হয়নি। একই সঙ্গে সরকারের সমালোচনা করা থেকে জনসাধারণকে দমিয়ে রাখা হয়েছে।

১৯৯৯ সাল থেকে রাশিয়ার প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ৭১ বছর বয়সী পুতিন। এই নির্বাচনে জয়ের মাধ্যমে তিনি সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্তালিনকে ছাড়িয়ে যাবেন। একই সঙ্গে রাশিয়ার ২০০ বছরের বেশি সময়ের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি নেতা হলেন তিনি।

সুত্র কালবেলা অনলাইন