কোটা বিরোধী আন্দোলনে আবুধাবিতে ৩জনের যাবজ্জীবন কারাদণ্ড ৫৪জনের ভিসা বাতিল

110

বগুড়া এক্সপ্রেস আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতের দাঙ্গা মামলায় আবুধাবি আদালত ৩ বাংলাদেশী নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড, ৫৪ জনকে নির্বাসনের আদেশ দিয়েছে বেআইনি জমায়েত, পরিবহন ব্যাহত করা এবং সম্পত্তির ক্ষতিসাধন সম্পর্কিত বাক্য ব্যবহার করার অপরাধে আবুধাবির ফেডারেল কোর্ট অফ আপিল শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের একাধিক রাস্তায় দাঙ্গা সংগঠিত ও উসকানি দেওয়ার জন্য তিন বাংলাদেশী নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড এবং অন্য ৫৪ জনকে নির্বাসনের আদেশ দিয়েছে।
আদালত তাদের কারাবাসের মেয়াদ শেষে তাদের নির্বাসন এবং জব্দ করা সমস্ত ডিভাইস বাজেয়াপ্ত করার আদেশও দিয়েছে।

চ্যান্সেলর ডঃ হামাদ সাইফ আল শামসি, ইউএই-এর অ্যাটর্নি-জেনারেলের নির্দেশ অনুসারে এই রায়টি একটি তাৎক্ষণিক তদন্ত এবং একটি দ্রুত বিচারের রেফারেল অনুসরণ করে।

৩০ জন তদন্তকারী দলের নেতৃত্বে একটি তদন্তের পরে আসামীদের বিচারের মুখোমুখি করা হয়েছিল, জনসমক্ষে জড়ো হওয়া, অশান্তি উসকে দেওয়া, জননিরাপত্তা বিঘ্নিত করা এবং এই ধরনের ক্রিয়াকলাপগুলির অডিওভিজ্যুয়াল ফুটেজ রেকর্ড করা এবং ছড়িয়ে দেওয়া সহ এই ধরনের জমায়েত এবং বিক্ষোভের প্রচার করা। আসামীদের মধ্যে বেশ কয়েকজন অপরাধ স্বীকার করেছে যাদের সাথে তাদের আসামি করা হয়েছিল।
বিচার চলাকালীন, মিডিয়া কভার করে, পাবলিক প্রসিকিউশন অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি দাবি করে।
শনিবার প্রসিকিউশন দ্বারা প্রকাশিত একটি বিবৃতি অনুসারে, বিক্ষোভকারীরা পরিবহন ব্যাহত করেছে এবং সরকারী ও বেসরকারী উভয় সম্পত্তির ক্ষতি করেছে। বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে যে সন্দেহভাজনরা বিক্ষোভের জন্য আহ্বান জানিয়েছে, ঘটনাগুলির ভিডিও রেকর্ড করেছে এবং সেগুলি অনলাইনে আপলোড করেছে।
শনিবার, সংযুক্ত আরব আমিরাতের অ্যাটর্নি-জেনারেল দাঙ্গা, বিঘ্ন ঘটানো এবং সম্পত্তির ক্ষতি করার অভিযোগে অভিযুক্ত বাংলাদেশি প্রবাসীদের জন্য অবিলম্বে তদন্ত ও বিচারের নির্দেশ দিয়েছেন।
এর আগে, বেশ কয়েকজন বাংলাদেশী নাগরিককে তাদের স্বরাষ্ট্র সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল এবং পাবলিক প্রসিকিউশনের একটি দল তাদের তদন্ত করেছিল। সুত্রঃ- গলফ নিউজ