টানা চার জয়ে উড়ছে ব্রাজিল

119

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ইনজুরি আর করোনাভাইরাসের থাবায় বলতে গেলে দলটি বেশ বিপর্যস্ত। স্কোয়াডে নেই নেইমারসহ কয়েক তারকা খেলোয়াড়। তারপরও জয়রথেই আছে ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বুধবার ভোরে উরুগুয়েকে ২-০ গোলে পরাজিত করেছে সেলেকাও শিবির। টানা চার জয়ে বলতে গেলে উড়ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

মন্ডেভিডিওতে উরুগুয়ের মাটিতে দারুণ জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়েছে ব্রাজিল। চার ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট দলটির। তবে ঘরের মাঠে এমন হারে বেশ হতাশ উরুগুয়ে। সঙ্গে যোগ হয়েছে এডিনসন কাভানির লাল কার্ড। স্কোয়াডে আবার করোনার কারণে ছিলেন না তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। সব মিলিয়ে বাজে রাতই গেছে উরুগুয়েনদের।

বেশ কয়েকজন তারকা খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামা ব্রাজিল ঠিক ছন্দে খেলতে পারেনি। গোলের জন্য অপেক্ষা করতে হয় অনেকক্ষণ। ৩৪ মিনিটে গোলখরা কাটান আর্থার মেলো। দারুণ এক গোলে দলকে লিড এনে দেন তিনি। প্রথমার্ধের শেষ মুহূর্তে ব্যবধান দ্বিগুণ করেন রিচারলিশন। স্কোর বেড়ে দাঁড়ায় ২-০তে।

দ্বিতীয়ার্ধে বেশকটি গোলের সুযোগ পেলেও তা পূর্ণতা পায়নি ব্রাজিলের। ৭১ মিনিটে লাল কার্ড দেখেন উরুগুয়ের ম্যানইউ তারকা এডিনসন কাভানি। চাপে পড়ে স্বাগতিক শিবির। এই সুযোগটা নিতে পারেনি ব্রাজিল। তবে লাল কার্ড প্রাপ্তির আগে উরুগুয়েও ঘরের মাঠে নিজেদের ন্যুনতম চেনাতে পারেনি। উল্লেখযোগ্য কোন আক্রমণই করতে পারেনি তারা।

ব্রাজিল যেখানে ৬টি গোলপোস্টের মধ্যে লক্ষ্যে শট নিয়েছে চারটি, এর মধ্যে গোল দুটি। সেখানে উরগুয়ে গোলপোস্টের দিকে ছয়টি শট নিলেও একটি শটও ছিল না লক্ষ্যে। যা ছিল অনেকটাই বিস্ময়কর। যাতে উরুগুয়ের আক্রমণভাগের জীর্ণ চিত্র ফুটে ওঠে। বল পজিশনে শতকরা ৪১ ভাগ। তবে ফাউলের দিক থেকে ব্রাজিলের চেয়ে এগিয়ে ছিল উরুগুয়ে, ১৬টি। হলুদ কার্ড ৪টি। ব্রাজিল সেখানে ফাউল করেছে ১২টি, হলুদ কার্ড তিনটি।

ম্যাচে ব্রাজিলের চেয়ে কর্নার বেশি আদায় করেছে উরুগুয়ে, ৬টি। ব্রাজিলের মাত্র দুটি। বাজে হারে চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে নেমে গেছে উরুগুয়ে।