ফুটবলের কালো মানিকের জন্মদিন আজ3 মিনিটে পড়ুন

38

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

ফুটবলের রাজা, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ৮০তম জন্মদিন আজ। ১৯৪০ সালের ২৩শে অক্টোবর জন্মগ্রহণ করেন ল্যাটিন আমেরিকান এই সুপারস্টার। জন্মদিনে খেলার দুনিয়ার পক্ষ থেকে শুভেচ্ছা ফুটবলের কালো মানিককে। নিজের জন্মদিনে ভক্তদের জন্য উপহার দিয়েছেন গান। গ্র্যামি এওয়ার্ড উইনিং ম্যাক্সিকান দুই শিল্পি রদ্রিগো ও গ্যাব্রিয়েলার সাথে সুর মিলিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবল আইকন।

গানে গানে ব্রাজিলিয়ানদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। ফুটবল আইকন পেলের ৮০তম জন্মদিনে ব্রাজিলের কোস্টাল সিটি সান্তোসে উন্মোচন করা হয়েছে তার বিশাল ম্যূরাল।

বিশ্বকাপ ট্রফি হাতে এডসন অ্যারানটিস দো নাসিমেন্ট ( পেলে)

গত কয়েকবছর ধরেই বয়সজনীত নানা রকম অসুস্থতায় ভুগছেন ফুটবলের কালো মানিক। কিন্তু মানসিকভাবে এখনো মাঠ দাপানো দ্যুতি তার। জন্মদিনে ক্রীড়া দুনিয়ার শুভেচ্ছা আর অভিনন্দন বার্তায় ভাসছেন পেলে।

ব্রাজিলের মিনাসেরাইসের ছোট্ট শহর ট্রেইসকোরাইসে পেলের জন্ম আর বেড়ে ওঠা। ডিকো ডাক নাম থেকে পেলে হয়ে যান স্কুল বয়সে। অভাব অনটনের দিনগুলোতে সেই বয়সে পেলের ধ্যানজ্ঞান ছিল ফুটবল। স্বপ্ন বাস্তবে ধরা দিতে সময় লাগেনি বেশিদিন। পনেরতেই সান্তোসে নাম লেখান এডিসন আরানতেস দো নাসিমেন্তো পেলে।

মাত্র ১৬ বছর বয়সে পুরো বিশ্বকে অসাধারণ ফুটবল শৈলির মাধ্যমে মুগ্ধ করেছিলেন পেলে

ষোলতেই ব্রাজিল জাতীয় দলে। ১৯৫৮, ৬২ আর ৭০ ব্রাজিলকে জেতান বিশ্বকাপ, বিশ্বকাপের ইতিহাসে তিনটা বিশ্বকাপ জেতা একমাত্র ফুটবলার পেলে। ১৯৭০ এর পর বাকি পঞ্চাশ বছরে আর মাত্র দুবারই বিশ্বমঞ্চে শ্রেষ্ঠত্ব দেখিয়েছে সেলেসাওরা।

ব্রাজিলের লিডিং স্কোরারের রেকর্ডটা এখনো পেলের দখলে, জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। সবমিলিয়ে ১৩৬৩ গেমে পেলের গোলসংখ্যা ১২৭৯। সর্বোচ্চ গোলের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড শুধু পেলের।

জয়ের আনন্দে পেলেকে নিয়ে সমর্থকদের উল্লাস

ফিফা প্লেয়ার অব দ্যা সেঞ্চুরি পুরস্কার পাওয়া পেলে তালিকাভুক্ত হয়েছেন বিশ শতকের সেরা একশ গুরুত্বপূর্ন ব্যক্তিত্বে। ২০১০ এ নিউইয়র্ক কসমসের অনারারি প্রেসিডেন্টের সম্মান দেয়া হয় তাকে।