নেপালের বিরুদ্ধে বাংলাদেশের সিরিজ জয়3 মিনিটে পড়ুন

62

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক ফ্রেন্ডলি ফুটবল সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। মঙ্গলবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে তারা নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করে। প্রথম ম্যাচে ২-০ গোলে জিতেছিল লাল-সবুজ বাহিনী। ফলে দুই ম্যাচের এই সিরিজে ১-০ ব্যবধানে জিতল বাংলাদেশ। খেলাশেষে সিরিজ জয়ী বাংলাদেশ দলের হাতে ট্রফি তুলে দেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। এই জয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের উন্নতি হতে যাচ্ছে বাংলাদেশ দলের।

মঙ্গলবারের খেলায় নেপালের (ফিফা র‌্যাঙ্কিং ১৭০) চেয়ে তুলনামূলক সুবিধাজনক অবস্থায় এগিয়ে থেকে খেলতে নেমেছিল বাংলাদেশ (১৮৭)। এই খেলায় যদি ন্যূনতম ড্রও করতে পারে তাহলেই সিরিজ ও ট্রফি নিজেদের করে নেবে… এমন সমীকরণ নিয়েই মাঠে নামে বাংলাদেশ দল। শেষ পর্যন্ত তাই হয়।

এই ম্যাচে বাংলাদেশ দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাসহ একাধিক পরিবর্তন ছিল। প্রধান কোচ জেমি ডে দ্বিতীয় পরীক্ষাতেও করোনা পজিটিভ হওয়াতে এই ম্যাচে বাংলাদেশের ডাগআউটে দেখা গেছে সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিসকে। পক্ষান্তরে নেপাল দলেও ছিল ৫টি পরিবর্তন।

ম্যাচের শুরু থেকেই রক্ষণ সামলে আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা উভয় দলের। স্বাগতিকরা একাধিক গোলের সুযোগ পেলেও সেগুলো কাজে লাগাতে পারেনি।

এই ম্যাচের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা ছিল নিরাপত্তা ব্যবস্থাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দর্শক মাঠে ঢুকে গিয়ে জামাল ভুঁইয়ার সঙ্গে সেলফি তোলা। ম্যাচের ৭৩ মিনিটের উত্তর গ্যালারি থেকে নেমে হাসিব নামের ১৫ বছর বয়সী এক কিশোর দর্শক (বাসা ঢাকার ডেমরা) পুলিশের চোখকে ফাঁকি দিয়ে অনেক ঘুরে এসে মাঠের কর্নারের একপ্রান্ত দিয়ে ঢুকে পড়ে। কেউ কিছু বুঝে ওঠার আগেই সেই দর্শক দৌড়ে চলে যান বাংলাদেশ দলের দলপতি জামাল ভুঁইয়ার কাছে। তাকে দেখে ভ্যাবাচ্যাকা খেয়ে যান জামাল। স্মার্ট দর্শক দেরি না করে ঝটপট পকেট থেকে মোবাইল বের করে জামালের সঙ্গে সেলফি তোলেন। জামালও কোন আপত্তি করেননি। হাসিমুখেই ছবি তোলেন। কিন্তু বাদ সাধে বেরসিক পুলিশ। হাসিবকে আটক করে স্টেডিয়ামের বাইরে নিয়ে যাওয়া হয়।

খেলা শেষ হতেই প্রায় পাঁচ মিনিট ধরে আতশবাজির আয়োজন করা হয় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

প্রথম ম্যাচে ৮ হাজারের পরিবর্তে গ্যালারিতে এসেছিল ১০ হজারেরও বেশি দর্শক। করোনাকালীন সময় স্বাস্থ্যবিধি মেনে দর্শকদের মাঠে ঢোকানোর কথা। শুক্রবার নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে স্বাস্থ্যবিধি না মেনেই গ্যালারিতে প্রবেশ করেছিলেন দর্শক। মঙ্গলবারও দেখা যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্বাস্থ্যবিধি কেউই মানছেন না। গ্যালারিতে আবারও ১০ হাজারেরও বেশি দর্শক।