অবশেষে রোনালদো জিতলেন ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’2 মিনিটে পড়ুন

44

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

এর আগে কয়েকবার ছিলেন ১০ জনের তালিকায়। কিন্তু ভাগ্যের শিঁকে ছেড়েনি। অবশেষে ২০২০ সালে এসে ধরা দিলো তা। প্রথমবারের মতো ক্রিশ্চিয়ানো রোনালদো জিতেছেন ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’। যদিও এটি তার শেষবারের মতো এই অ্যাওয়ার্ড। কারণ এই অ্যাওয়ার্ড কোনো ফুটবলারের দ্বিতীয়বার জেতার সুযোগ নেই।

তিনটি দিক বিবেচনায় দেয়া হয় এই পুরস্কার। জাতীয় দল ও ক্লাবের হয়ে বছরের পারফরম্যান্স, সঙ্গে যোগ হয় সেই ফুটবলারের ব্যক্তিত্ব। সব দিক বিবেচনায় এবার রোনালদোই পেয়েছেন সবচেয়ে বেশি ভোট। এই অ্যাওয়ার্ড প্রাপ্তিতে রোনালদো ১৮তম ফুটবলার। ২০০৩ সাল থেকে দেয়া শুরু হয়েছে এই অ্যাওয়ার্ড। প্রথমবার এই অ্যাওয়ার্ড জিতেছিলেন ইতালির রবার্তো ব্যাজিও।

সাংবাদিকদের একটি প্যানেল প্রথমে ১০ জন খেলোয়াড়কে মনোনীত করে। এরপর অনলাইনে ভোটের মাধ্যমে নির্বাচিত হন বিজয়ী।

এই বছর রোনালদোর সঙ্গে মনোনীত হয়েছিলেন মেসি, লেভানডোভস্কি, নেইমার, সার্জিও আগুয়েরো, সার্জিও রামোস, মোহামেদ সালাহ, জেরার্ড পিকে, জর্জো কিয়েল্লিনি ও আর্তুরো ভিদাল।

বার্সা অধিনায়ক মেসির এখনও এই পুরস্কার জেতা হয়নি। কাতালান ক্লাবটির একমাত্র খেলোয়াড় হিসেবে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। সেটিও ২০১৪ সালে।

গত বছর পুরস্কারটি জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মডরিচ। ২০১৮তে জিতেছিলেন পিএসজির উরুগুয়েন স্ট্রাইকার এডিনসন কাভানি। এই অ্যাওয়ার্ড উল্লেখযোগ্যদের মধ্যে জিতেছেন রবার্তো কার্লোস, রোনালদো (ব্রাজিল), রোনালদিনহো, টট্টি, দ্রগবা, ইতো, বুফন, ক্যাসিয়াস।