২০২৮–এ আমেরিকাকে টপকে দুনিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ চীন

133

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

কারো পৌষ মাস কারো সর্বনাশ‌!‌ কোভিড মহামারীর সময়ও ব্যতিক্রম হলো না। যখন দুনিয়ার বেশিরভাগ দেশের অর্থনীতি ধুঁকছে, তখন এই কোভিডই এগিয়ে দিলো চীনকে। ২০২৮ সালে আমেরিকাকে টপকে দুনিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ হবে চীনই। কোভিড না হলেও এ রকমটা হতো। তবে আরো পাঁচ বছর পর। ব্রিটেনের সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ–এর বার্ষিক রিপোর্ট জানাল একথা।

রিপোর্টে বলা হয়েছে, কয়েক বছর আমেরিকা এবং চীন, এই দুই দেশের মধ্যে দারুণ প্রতিদ্বন্দিতা চলবে। শেষ পর্যন্ত কোভিডের কারণে এগিয়ে যাবে চীন। আগেভাগে লকডাউন জারি করে কোভিড পরিস্থিতি যেভাবে দক্ষ হাতে মোকাবিলা করেছে চীন, তা–ই এগিয়ে দেবে তাদের অর্থনীতিকে। আর ঠিক এই কারণেই হাবুডুবু খাবে আমেরিকা।

২০২১ থেকে ২০২৫, চীনের বার্ষিক গড় আর্থিক বৃদ্ধি থাকবে ৫.‌৭ শতাংশ। সেখানে মহামারীর কারণে ২০২১ সালে মুখ থুবড়ে পড়বে আমেরিকার অর্থনীতি। ২০২২–২৪ গড় আর্থিক বৃদ্ধি হবে ১.‌৯ শতাংশ।

তবে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ থাকবে জাপানই। বলছে ব্রিটেনের ওই সংস্থার রিপোর্ট। ২০৩০ সালের শুরু দিকে তাদের টপকে তৃতীয় স্থানে উঠে আসতে পারে ভারত। সে ক্ষেত্রে জার্মানি চতুর্থ থেকে পঞ্চম স্থানে চলে যেতে পারে। এই মুহূর্তে তালিকায় ব্রিটেন পঞ্চম স্থানে রয়েছে। ২০২৪ সাল নাগাদ তারা ষষ্ঠ স্থানে নেমে যেতে পারে।
সূত্র : আজকাল