কারা ভ্যাকসিন পাবেন,জানালেন প্রধানমন্ত্রী

153

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের ভ্যাকসিন কারা পাবেন সেটা অগ্রাধিকার ভিত্তিতে তালিকা করা হয়েছে। সেই তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এই তালিকা প্রকাশ করেন।

প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানান, অগ্রাধিকারের ভিত্তিতে কোভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সকল সরকারি স্বাস্থ্যকর্মী এই টিকা পাবেন। যাদের সংখ্যা হবে ৪ লাখ ৫২ হাজার ২৭ জন।

অন্যদের মধ্যে রয়েছেন- ৬ লাখ অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মী, ২ লাখ ১০ হাজার বীর মুক্তিযোদ্ধা, ৫ লাখ ৪৬ হাজার ৬২০ জন সম্মুখ সারির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ৩ লাখ ৬০ হাজার ৯১৩ জন সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্য, ৫ হাজার জন স্বরাষ্ট্র পরিচালনায় অপরিহার্য কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, ৫০ হাজার জন সম্মুখ সারির গণমাধ্যম কর্মী, ১ লাখ ৭৮ হাজার ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি, ১ লাখ ৫০ হাজর জন সিটি কর্পোরেশন ও পৌরসভার সম্মুখসারির কর্মচারী, ৫ লাখ ৪১ হাজার জন ধর্মীয় প্রতিনিধি, ৭৫ হাজার জন মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, ৪ লাখ জরুরি পানি-গ্যাস-পয়ঃনিষ্কাশন-বিদ্যুৎ-ফায়ার সার্ভিস-পরিবহন কর্মচারী।

এছাড়াও ১ লাখ ৫০ হাজার স্থল-নৌ ও বিমান বন্দরকর্মী, ১ লাখ ২০ হাজার প্রবাসী অদক্ষ শ্রমিক, ৪ লাখ জেলা ও উপজেলাসমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ১ লাখ ৯৭ হাজার ৬২১ ব্যাংক কর্মকর্তা-কর্মচারী, ৬ লাখ ২৫ হাজার স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠী (যক্ষ্মা, এইডস রোগী, ক্যান্সার রোগী), ১ কোটি ৩ লাখ ২৬ হাজার ৬৫৮ জন বৎসর বয়স্ক জনগোষ্ঠী (৬৪-৭৯ বছর), ১৩ লাখ ১২ হাজার ৯৭৩ জন বয়স্ক জনগোষ্ঠী (৮০ বছর ও তদূর্ধ্ব), ২১ হাজার ৮৬৩ জন জাতীয় দলের খেলোয়াড় (ফুটবল, ক্রিকেট, হকি ইত্যাদি), ১ লাখ ৭০ হাজার বাফার-ইমারজেন্সি-আউটব্রেক ভ্যাকসিন পাবেন।