কাতার বিশ্বকাপ হবে ভরা গ্যালারিতেই

116

স্পোর্টস ডেস্ক

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। বিশ্বকাপের ২২তম আসরটি প্রথমবার হবে শীতকালে। ২০২২ সালের ২১শে নভেম্বর থেকে ১৮ই ডিসেম্বর কাতারে হবে ৩২ দলের শেষ বিশ্বকাপ। ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপ হবে ৪৮ দলের। করোনা মহামারির দাপট বিশ্বের বিভিন্ন দেশে কমে এসেছে। চলছে টিকা প্রয়োগ। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা দিলেন, কাতার বিশ্বকাপ হবে ভরা গ্যালােিতই।

করোনা মহামারির মধ্যেই সারা বিশ্বে চলমান রয়েছে সব ধরনের খেলাধুলা। গুটি কয়েক দেশ বাদে সব জায়গাতেই খেলা হচ্ছে দর্শকশূন্য গ্যালারিতে।
ফিফা সভাপতি আশাবাদী ২০২২ বিশ্বকাপ হবে দর্শকপূর্ণ স্টেডিয়ামে। সোমবার তিনি বলেন, ‘আমি খুবই আশাবাদী যে বিশ্বকাপের মাধ্যমে আমরা সারা বিশ্বকে একই সুতোয় গাঁথতে পারবো। করোনা মহামারি পেছনে ফেলে ২০২২ বিশ্বকাপ হবে ভরা গ্যালারিতে।’

করোনা ভাইরাসের কারণে বিশ্বকাপ বাছাইপর্বের বহু ম্যাচ এখনো বাকি। মার্চে বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে সারা বিশ্বের ১৩৮ দেশের প্রায় ৩ হাজার ফুটবলার বিভিন্ন দেশে ভ্রমণ করবেন। সারা বিশ্বে ছড়িয়ে থাকা ফুটবলাররা জাতীয় দলের হয়ে খেলতে নিজ নিজ দেশে ফিরবেন। ভ্রমণজনিত কারণে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন ফুটবলাররা। ইনফান্তিনো বলেন, ‘স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়েই বাছাইপর্বের ম্যাচ আয়োজিত হবে। ফুটবল খেলতে গিয়ে কেউ অসুস্থ হোক তা কোনভাবেই কাম্য নয়।’

ভ্রমণ করে আসা ফুটবলার, কোচ ও সংশ্লিষ্টদের জন্য কোয়ারেন্টিন নীতিমালাও তৈরি করেছে ফিফা। সর্বোচ্চ পাঁচ দিনের কোয়ারেন্টিনের নিয়ম রেখে সদস্য দেশগুলোকে চিঠি পাঠিয়েছে ফিফা। ক্লাব ও জাতীয় দলের ব্যস্ত সূচির জন্য পাঁচ দিনের বেশি কোয়ারেন্টিনের নিয়ম করা হয়নি বলে জানিয়েছে ফিফা।