মিয়ানমারের জান্তা সরকারকে কঠোর হুঁশিয়ারি জাতিসংঘের

132

অনলাইন ডেস্ক

মিয়ানমারের জান্তা সরকারকে ‘মারাত্মক পরিণতির’ বিষয়ে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। মিয়ানমারের জান্তা সরকারকে জাতিসংঘ জানিয়েছে, শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে অবশ্যই পুরোপুরি সম্মান করতে হবে।

মিয়ানমারের সামরিক জান্তার দ্বিতীয় শীর্ষ নেতাকে ফোন করে মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার এ হুঁশিয়ারি দিয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মুখপাত্র ফারহান হক।

ফোনে জাতিসংঘের এই বিশেষ দূত হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভরত প্রতিবাদকারীদের প্রতি কঠোর কোনো প্রতিক্রিয়া দেখানো হলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

বিবিসি জানিয়েছে বন্ধ হওয়া ইন্টারনেটে সংযোগ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে দেশটিতে আবারও চালু হয়েছে।

জাতিসংঘের এই বিশেষ দূত সেনাবাহিনীকে মানবাধিকার ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর প্রতি সম্মান দেখানোর আহ্বান জানানোর পাশাপাশি ইন্টারনেট বন্ধ রাখা নিয়েও সতর্ক করেছেন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ভোরেও বিক্ষোভকারীরা আন্দোলন করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিক্ষোভকারীরা ছোট ছোট দলে ভাগ হয়ে সমাবেশ করেছে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ঘটিয়ে অং সান সু চিসহ দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দী এবং সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে দেশটির লাখো নাগরিক বিক্ষোভ শুরু করেছেন।