ব্যাট করতে নেমে না ফেরার দেশে ভারতীয় ক্রিকেটার

124

অনলাইন ডেস্ক

২০১৪ সালে ক্রিকেট মাঠে ফিলিপ হিউজের মৃত্যুর ঘটনার পর ২২ গজের ক্রিজে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন আরেক ক্রিকেটার। ভারতের পুনেতে স্থানীয় একটি ম্যাচ চলাকালে খেলতে খেলতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন এক ক্রিকেটার। সেই ক্রিকেটারের নাম বাবু নালওয়াড়ে।

একটি টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল মহারাষ্ট্রের পুণের জুন্নার তেহসিলের যাদবওয়াড়ি গ্রামে। যেখানে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।

খেলা চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন ৪৭ বছর বয়সি বাবু। সে সময় তিনি নন-স্ট্রাইকিং এন্ডে দাঁড়িয়ে ছিলেন। আচমকাই হঠাৎ করে মাটিতে লুটিয়ে পড়েন বাবু নালওয়াড়ে। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এরইমধ্যে এই ঘটনার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই ওই ক্রিকেটারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

ক্রিকেটা মাঠে ক্রিকেটারের মৃত্যুর ঘটনা এর আগেই দেখেছে ক্রিকেট বিশ্ব। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতা-শেফিল্ড শিল্ডের একটি ম্যাচে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে নিউ সাউথওয়েলসের বিপক্ষে মাঠে নেমেছিলেন হিউজ। ৬৩ রানে অপরাজিত থাকার সময় প্রতিপক্ষের বোলার শন অ্যাবোটের একটি বাউন্সারই ওলট-পালট করে দেয় সবকিছু। কানের পাশে আঘাত পেয়ে সঙ্গে সঙ্গে জ্ঞান হারান তিনি। হাসপাতালে নিবিড়-পরিচর্যাকেন্দ্রে দু’দিন মৃত্যুর সঙ্গে লড়াই করেও ফিরতে পারেননি তিনি। ক্রিকেট ইতিহাসের অন্যতম ট্র্যাজিক ঘটনার নায়ক হয়েই জীবনের ওপারে যাত্রা করেন তিনি।

সিডনির হাসপাতালে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গেই বড় ধরনের অস্ত্রোপচার করা হয়েছিল তাঁর মস্তিষ্কে। আঘাতটা এতটাই গুরুতর ছিল যে অস্ত্রোপচারটা কোনো কাজেই আসেনি।