ধনুটের মেলায় যৌন হয়রানির ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ এবং মেলা ভন্ডুল

140

স্টাফ রিপোর্টার

বগুড়ার ধুনট উপজেলায় চিকাশি ইউনিয়নের বড় চাপড়া গ্রামের মেলায় নারীদের যৌনহয়রানীর ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে কুড়ান আলী (৩৮) নাকে এক দর্শনার্থী আহত হয়েছে। কুড়ান আলী উপজেলার ছোট চাপড়া গ্রামের বাবর আলীর ছেলে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, করোনা দূর্যোগের মাঝেও স্বাস্থ্য বিধি না মেনে সরকারি অনুমতি ছাড়া বড় চাপড়া গ্রামে স্থানীয় আওয়ামী লীগের দুই নেতা বুধবার থেকে তিন দিনব্যাপী মেলার আয়োজন করেন। উপজেলার চিকাশি ইউনিয়ন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক হেলাল উদ্দিনকে সভাপতি ও ছয় নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল কালামকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট মেলা কমিটি গঠন করা হয়।

বৃহস্পতিবার দ্বিতীয় দিন সন্ধ্যার দিকে মেলায় আগত নারীরা চুরি পট্টি এলাকায় কেনাকাটা করছিলেন। এ সময় পাশ্ববর্তী মাজবাড়ি গ্রামের কয়েকজন বখাটে ওই নারীদের যৌনহয়রানী করতে থাকে। তখন কুড়ান আলী বখাটেদের বাধা দিলে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে মেলায় চরম আতংক ছড়িয়ে পড়ে। এ সময় মেলায় আগত দর্শনার্থীরা হুড়াহুড়ি করে নিরাপদ আশ্রয় নেন।

এ বিষয়ে মেলা কমিটির সভাপতি হেলাল উদ্দিন বলেন, মেয়েলি ঘটনা নিয়ে মারধরের ঘটনায় একজন আহত হয়েছে। সরকারি কোন অনুমতি না থাকলেও থানা পুলিশের সাথে কথা বলে তিন বছর ধরে একই ভাবে মেলা লাগানো হচ্ছে। মেলায় আগত ব্যবসায়ীদের নিকট থেকে টাকা তুলে প্রশাসনসহ সবাইকে ম্যানেজ করা হয়।

ধুনট থানার উপ-পরিদর্শক (এসআই) প্রদীপ কুমার বর্মন বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌছে পরিবেশ শান্ত করা হয়েছে। এ ঘটনায় একজন আহত হয়েছে। এ ঘটনায় অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। তিন দিনের জন্য মেলার আয়োজন করলেও মারধরের ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে মেলা ভন্ডুল হয়ে গেছে।