বগুড়ায় ইন্টারন্যাশনাল লেবর অর্গানাইজেশনের প্রতিবন্ধীতা অর্ন্তভূক্তি বিষয়ক কর্মশালা

126

আবু সাঈদ হেলাল স্টাফ রিপোর্টার

বগুড়ায় ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে প্রতিবন্ধীতা অন্তর্ভুক্তিকরণের উপর কর্মশালা ও সামাজিক সংলাপ করেছেন ইন্টারন্যাশনাল লেবর অর্গানাইজেশন (আইএলও) এর প্রতিনিধিরা।
আজ শুক্রবার (১২ মার্চ) সকালে বগুড়া ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (ভিটিটিআই) এর কনফারেন্স রুমে ইন্টারন্যাশনাল লেবর অর্গানাইজেশন (আইএলও) এর স্কিলস ২১ প্রোজেক্টের আওতায় প্রতিবন্ধীতা অন্তর্ভুক্তিকরণের উপর কর্মশালা আয়োজিত হয়।
কর্মশালায় সভাপতির বক্তব্য রাখেন বগুড়া ভিটিটিআই অধ্যক্ষ মোঃ জিন্দার আলী। এই কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিবিডিএন কলসালটেন্ট আলবার্ট মোল্লা, হেড অফ অপারেশনস আজিজা আহমেদ, বগুড়া জেলা বন্ধন প্রতিবন্ধী সংস্থার সাধারণ সম্পাদক মোঃ সজিব আহমেদ।
কর্মশালায় বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর প্রতিনিধিরা দুদিন ব্যাপি প্রতিবন্ধীদের সাথে আচরণীয় ও তাদের সামাজিক মর্যাদা, প্রতিবন্ধীদের প্রতিটি কাজে অংশগ্রহনে সহযোগিতা করা, প্রতিবন্ধীরাও  সাধারণ মানুষের মত সবকিছু করতে পারে, সকল সামাজিক কার্যক্রমে অংশগ্রহন ও অবদান রাখতে পারে সহ সামাজিক ও সচেতন মহল সকল স্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের নিশ্চিত করা বিষয় নিয়ে আলোকপাত করেন।
প্রোজেক্টের অধীনে একই স্থানে ইনস্টিটিউশনাল ম্যানেজমেন্ট এডভাইসরি বোর্ড (আইএমএবি), স্থানীয় উদ্যোগসমূহ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের অভিভাবকগণ এবং সুশীল সমাজের স্টেকহোল্ডারদের সাথে টিভেট সিস্টেমে প্রতিবন্ধীতা অন্তর্ভুক্তিকরণের উপর একটি সামাজিক সংলাপ আয়োজিত হয়। উভয় অনুষ্ঠান বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) ও বগুড়া ভিটিটিআই কর্তৃক যৌথ প্রচেষ্টায় আয়োজন করা হয় এবং এই উদ্যোগ সমর্থনে রয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এবং আইএলও।
অনুষ্ঠানসমূহে সরাসরি বক্তব্য রাখেন জনাব এলবার্ট মোল্লা এবং জনাবা আজিজা আহমেদ। এই কর্মকান্ডে শিক্ষকগণ, প্রতিবন্ধী ব্যক্তিরা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের অভিভাবক সহ বিভিন্ন সংস্থা হতে প্রতিনিধিগণ স্বতঃফুর্তভাবে অংশগ্রহণ করেন। স্কিলস ২১ এর নির্বাহী কর্তৃপক্ষ বগুড়া ভিটিটিআই সহ আরও আটটি মডেল ইন্সটিটিউটের সাথে এই কর্মকান্ড বাস্তবায়নে কাজ করছে।
আগামীতে বগুড়া ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইন্সিটিউটে (ভিটিটিআই) এ ভবিষ্যতে প্রতিবন্ধীদের নিয়ে একটি চাকুরী মেলা করার আশ্বাস দেন বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর কর্মকর্তারা।