দুপচাঁচিয়ায় সাদাত কোল্ড স্টোরেজের বর্জ্যে পুকুরের মাছ মরার অভিযোগ

150

দুপচাঁচিয়া(বগুড়া) প্রতিনিধিঃ
দুপচাঁচিয়ায় পৌর এলাকার ধাপসুলতানগঞ্জ হাটের পার্শ্বে সাদাত কোল্ড স্টোরেজের বর্জ্য পদার্থ পুকুরে পড়ে মাছ মরে ভেসে উঠছে। এতে ক্ষতিগ্রস্ত পুকুর মালিক প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করেছেন। অভিযোগে জানা গেছে, দুপচাঁচিয়া পৌরসভার ৩নং ওয়ার্ডের ধাপসুখানগাড়ী মহল্লার বাসিন্দা মোসলিম উদ্দিন সাদাত কোল্ড স্টোরেজের পার্শ্বে পুকুর লীজ নিয়ে মাছ চাষ করে আসছেন। কিন্তু উক্ত কোল্ড স্টোরেজের অপ্রয়োজনীয় ময়লা, দূষিত বর্জ্য পদার্থ তার মাছ চাষ করা পুকুরে ফেলায় পুকুরের বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে। শুধু তাই নয় ওই স্টোরেজ হতে বের হওয়া দূষিত গ্যাসে পুকুর পাড় সংলগ্ন মানুষের শ্বাসকষ্ট জণিত রোগ সৃষ্টি সহ চোখ লাল হয়ে জ্বালাপোড়া করছে। সেই সঙ্গে তিনি আরও অভিযোগ করেন উক্ত কোল্ড স্টোরেজের কর্মকর্তাকে তার পুকুরে দূষিত বর্জ্য পদার্থ ফেলতে নিষেধ করলেও কোনো কর্ণপাত না করে দূষিত পদার্থ ফেলেই চলেছে।
পুকুরপাড় সংলগ্ন বসবাসকারী গৃহবধূ সীমা আক্তার ও শাকেলা বেগম জানান, রাতের বেলায় কোল্ডস্টোরেজ হতে যে গ্যাস বের হয় তা সহ্য করা যায় না। চোখ জ্বালাপোড়া করে।
এব্যাপারে সাদাত কোল্ড স্টোরেজের মালিক নিলুফার মাহুরুখ হোসেন মুঠোফোনে জানান, গত ২৪বছর ধরে এ কোল্ড স্টোরেজটি চললেও এ ধরনের অভিযোগ কেউ দেননি। কোল্ড স্টোরেজ থেকে কোনো বর্জ্য পদার্থ বের হয় না। আমাকে বিষয়টি বলার পর স্টোরেজের এসির নির্গত হওয়ার পাইপটি সরিয়ে নিয়েছি। লিকেজের কারণে এ্যামোনিয়া গ্যাস নির্গত হওয়ায় একটু অসুবিধা হয়েছিল। সেটিও সারানো হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।