শাজাহানপুরে নিজ দলের নেতাদের বিরুদ্ধে যুবদলের বিক্ষোভ

454

আরিফুর রহমান মিঠু, বিশেষ প্রতিনিধিঃ বগুড়া শাজাহানপুর উপজেলা বিএনপি এবং অঙ্গ সহযোগী সংগঠনের রাজনীতি থেকে গনতন্ত্র চর্চা ক্রমেই হারিয়ে যাচ্ছে বলে মনে করছেন দলটির বগুড়া শাজাহানপুর উপজেলার বিভিন্ন স্তরের নির্যাতিত কর্মীরা। জেলার দায়িত্ব প্রাপ্ত নেতাদের অবিবেচক হস্তক্ষেপ, টাকার বিনিময়ে পকেট কমিটি গঠন এবং উপজেলা পর্যায়ে গঠিত কমিটিকে স্বাধীন ভাবে কাজ করতে না দিয়ে পুতুল কমিটি করে রাখার চেস্টাকে দায়ী করছেন বিক্ষুব্ধ স্থানীয় নেতা কর্মীরা।

এরই ধারাবাহিকতায় বগুড়া জেলা যুবদলের আহ্বায়ক খাদেমুল ইসলাম খাদেমের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাজাহানপুর উপজেলা যুবদল ও ছাত্র দলের নেতা কর্মীরা। গতকাল মঙ্গল বার বিকেল সারে ৩টায় উপজেলা দলীয় কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ শেষে একটি মিছিল মহাসড়ক প্রদক্ষিন করে এবং মাঝিড়া কালিমন্দিরের সামনে গিয়ে শেষ হয়।
সমাবেশে নেতা কর্মীরা বক্তব্যে বলেন, জেলা যুবদলের আহ্বায়ক টাকার বিনিময়ে পছন্দ মত ব্যক্তিকে ইউনিয়ন যুবদলের দায়িত্ব দেয়ার চেস্টা করছেন। ইতিমধ্যে নারী নির্যাতনে জড়িত জিল্লুর রহমানকে উপজেলা যুবদলের সিনিযর যুগ্ন আহ্বায়কের দায়িত্ব দিয়েছেন খাদেমুল ইসলাম।
খড়না ইউনিয়ন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল করিম যুবদলের রাজনীতি করার জন্য খড়না ইউনিয়ন যুবদলের আহ্বায়ক কমিটির ফরম পূরণ করে জমা দিয়েছেন। কিন্তু করিমকে উপজেলা যুবদলের কমিটিতে নিয়ে আসা হয়েছে। যা দলটির গঠনমন্ত্র বিরোধী এবং করিম নিজেও উপজেলা যুবদলের ওই পদ চান না। আমরুল ইউনিয়নের সানোয়ার হোসেনের সাথেও একই ঘটনা ঘটানো হয়েছে।
জেলা কমিটির নেতারা উপজেলা কমিটি করে দিতে পারেন কিন্তু ইউনিয়ন কমিটি করে দেয়ার ক্ষমতা তাদের দেয়া হয়নাই। জেলা যুবদলের আহ্বায়ক গঠনতন্ত্র না মেনে ব্যক্তিগত লোক যারা রাজপথে নেই এমন ব্যক্তিদের ধরে এনে ইউনিয়ন কমিটি করতে দিবেন না বলে বিক্ষোভ সমাবেশ থেকে হুঁশিয়ারী করেন স্থানীয় নেতা কর্মীরা। যে কোন মূল্যে অপরাজনীতি প্রতিরোধ করে দলে গনতন্ত্র ফিরিয়ে আনার হুঙ্কার দিয়েছেন তারা।
উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির অনেক সদস্যরা বলেন, শুধু যুবদল নয়। উপজেলা বিএনপিএবং অঙ্গ সহযোগী সংগঠনের কমিটির উপরে দায়িত্বপ্রাপ্ত নেতারা হস্তক্ষেপ করছেন। এভাবে চলতে থাকলে জাতীয়তাবাদের রাজনীতি গনতন্ত্র শূন্য হয়ে পড়ছে। পকেট কমিটি দিয়ে দল চলতে পারেনা। এটা বন্ধ করতে হবে। উপজেলা বিএনপি ইতিমধ্যে সব বাধা পেরিয়ে ইউনিয়ন কমিটি ঘোষনা করেছে। অঙ্গ সহযোগী সংগঠনকেও তাই করার পরামর্শ তাদের।
জেলা যুবদলের আহ্বায়ক খাদেমুল ইসলাম খাদেম মোবাইল ফোনে জানান, রাজনৈতিক উদ্যেশ্য প্রনোদিত ভাবে তার বিরুদ্ধে একটি মহল চক্রান্ত করছে। কমিটি উপলক্ষে তিনি কারো কাছ থেকে এক কাপ চা পর্যন্ত খান নি। অর্থনৈতিক ব্যপার কেউ প্রমান করতে পারলে তিনি রাজনীতি থেকে সরে দাঁড়াবেন। কেন্দ্রিয় যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান এসে নিজে উপজেলা কমিটি করে দিয়েছেন। এখানে তার কোন হস্তক্ষেপ নেই। এখনো ইউনিয়ন কমিটি গঠন হয়নাই। উপজেলা কমিটি সেটা করবে। তার আগেই বিক্ষোভ ষড়যন্ত্র চলছে বলেই প্রমান করে।