শাজাহানপুরে রহস্যজনক ভাবে কৃষকের শিম গাছ কর্তন

727

শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধিঃ বগুড়া শাজাহানপুর উপজেলার আমরুল ইউনিয়নের ফুলকোট গ্রামে অজ্ঞাত দূর্বৃত্বরা দুই কৃষকের পৃথক তিনটি শিমের বাগান কেটে দিয়েছে। গত শনিবার(৪ডিসেম্বর) দিবাগত রাতের কোন এক সময় এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষকরা হলেন ওই গ্রামের আব্দুল হামিদ কাজল(৪২) এবং আজাহার আলী(৪০)। এই ঘটনায় গত রোববার(৫ডিসেম্বর) থানায় অভিযোগ হয়েছে। ঘটনাটি সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনে কোন্দলের জের ধরে হয়ে থাকতে পারে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকেরা।

অপরদিকে নির্বাচন পরবর্তি সহিংসতা বন্ধের দাবিতে ওই ইউনিয়নের নবনির্বাচিত ইউপি সদস্য নজরুল ইসলাম নয়নের নেতৃত্বে গ্রামবাসিদের নিয়ে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুর ১টার দিকে উপজেলা পরিষদের সামনে কর্মসূচি পালিত হয়।
এই ঘটনায় গ্রামের লোকজন মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। পরিবেশ অশান্ত করতে ৩য় পক্ষের কেউ গাছ কেটে থাকতে পারে বলে অনেকেই বলছেন।
ক্ষতিগ্রস্থ কৃষক আজাহার আলী জানান, ১৬শতাংশ জমি বর্গা নিয়ে শীমের আবাদ করেছিলেন। গত শনিবার দিবাগত রাতের কোন এক সময়ে অজ্ঞাত দূর্বৃত্বরা প্রায় গাছের গোড়া কেটে দেয়। এই ঘটনায় কয়েকজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আসামী করে থানায় অভিযোগ দিয়েছেন।
সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনে একজন ইউপি সদস্য প্রার্থীর কর্মী হয়ে কাজ করেছিলেন। ধারনা করছেন প্রতিপক্ষ প্রার্থীর কর্মীরা এই ক্ষতি করেছে। তাই প্রতিপক্ষের কর্মীদের নামে অভিযোগ দিয়েছেন।
আরেক ক্ষতিগ্রস্থ্য কৃষক আব্দুল হামিদ কাজল জানান, ১৮শতক জমিতে শিমের আবাদ করেছিলেন। তিনি এবং আজাহার একই প্রার্থীর কর্মী ছিলেন। তাই তাদের দুজনের বাগানের গাছ কেটে দিয়েছে।
ওই গ্রামের বাসিন্দা কৃষক আবুল কাছেম সরকার(৭৯) বলেন, গ্রামে এর আগে এরকম ঘটনা ঘটেনি। শত্রæতা বাড়িয়ে দিতে ৩য় পক্ষের কোন দূস্কৃতিকারী এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে। নিজেরা নিজেদের গাছ কেটে অন্যদের ফাঁসানোর চেস্টা করতেও পারে।
ওই গ্রামের আরেক কৃষক মোজাফ্ফর রহমান দুখু বলেন, অন্য গ্রামের একাধিক লোক এসে মাঠের জমি চেনা এবং গাছ কেটে যাওয়া সম্ভব না। প্রায় ৫বছর আগেও আজাহার গাছ কাটার অভিযোগ এনে নিজের মেয়ে জামাইয়ের উপরে অভিযোগ দিয়েছিলেন।
ওই গ্রামের ইউপি সদস্য জাহিদুর রহমান উজ্জল জানান, গাছ কে কেটেছে তা বলা মুশকিল। নিজেরা নিজেদের গাছ কেটে অন্যদের মামলায় ফেলানোর সম্ভাবনাই বেশি। এর আগেও আজাহার আরীর গাছ কাটার ঘটনা আছে। নিজ মেয়ে জামাইয়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দিয়েছিলেন তিনি।
সম্প্রতি নির্বাচনি সহিংসতায় এই গ্রামে এক যুবককে ছুরিকাঘাত করা হয়েছে। এই ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার জন্যও পরিকল্পিত ভাবে গাছ কাটার ঘটনা ঘটে থাকতে পারে। গাছ কাটার ঘটনা এবং তার পরপরই মানব বন্ধন আসলে অন্য কিছু বোঝায়।
যদি সত্যিই কেউ গাছ কেটে থাকে তবে অবশ্যই তার বিচার হওয়াও দরকার বলে তিনি জানিয়েছেন।

ঘটনাস্থল পরিদর্শনের সময় থানার এসআই শামীম হাসান বলেন, অভিযোগের তদন্ত চলছে। প্রকৃত দোষী যেই হোক তাকে আইনের আওতায় আনা হবে।