বগুড়ায় জমি দখলের অভিযোগে ডা: বাতেন দম্পতির বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

144

আবু সাইদ হেলাল স্টাফ রিপোর্টার
বগুড়ার সরকারি হাসপাতালের এক চিকিৎসক দপ্ততির বিরুদ্ধে অন্তত ২৫ টি জমির জাল দলিল তৈরী করে জোরপূর্ববক দখলের পর সরকারি অধিগ্রহণের অর্থ লুটপাট, প্রভাবশালীদের ছত্রছায়ায় সন্ত্রাসী বাহিনী দিয়ে হুমকিদেয়া সহ নানা অভিযোগে ক্ষুব্ধ স্থানীয় এলাকাবাসী । অভিযুক্ত চিকিৎসকের শাস্তির দাবিতে শুক্রবার বিকেলে শহরের মালগ্রাম,ঠনঠনিয়া এবং খান্দার এলাকার প্রায় হাজার খানেক নারী-পুরুষ ঐ চিকিৎসক দম্পতির বিচার চেয়ে বিক্ষোভ করেন ।

স্থানীয়রা জানান, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের ইউরোলজি বিভাগের সহযোগি অধ্যাপক ডাক্তার এম এ বাতেন গেলো কয়েক বছর ধরে নির্মানাধীন নতুন সড়কের দু’ধারে বসবাসকারী এলাকাবাসীর বাড়ির সামনের যে অংশ সড়কের জন্য অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার সেইসব জমির ভূয়া দলীল করে একের পর এক দখল করতে থাকেন । ভিন্ন উপজেলায় তৈরী করা অন্তত ২০ টি জমির নথিতেও মেলে বাতেনের জালিয়াতির প্রমাণ।

শহরের মালগ্রাম-খান্দার এবং ঠনঠনিয়া মৌজায় পুরো এলাকাজুড়ে বাতেন দম্পতি গেলো কয়েক বছর ধরে তাদের জবরদখল চালিয়ে এলেও স্থানীয় প্রশাসন,পুলিশ এমনকি দুদকে অভিযোগ করেও তাকে দমানো যায়নি বলে দাবি করেন ভূক্তভোগিরা । আইন উপেক্ষা করে কখনো পুলিশ কখনো প্রভাবশালীদের সহযোগিতায় ডাক্তার বাতেনের দখলবাজি দিনদিন বাড়তে থাকায় ঐ তিন এলাকার মানুষেরা বাধ্যহয়ে প্রতিরোধ গড়ে তুলেছেন।

বিক্ষোভকারীরা জেলা প্রশাসকের মাধ্যমে ভূমি মন্ত্রী বরাবর এ বিষয়ে একটি স্মারকলিপি প্রদানের ঘোষণা দিয়ে সঠিক তদন্তের মাধ্যমে বাতেন দম্পতির বিচার দাবি করেছেন । নইলে বৃহত্তর আন্দোলনের কথঅও জানান তারা । শুক্রবার তার বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ অংশ নেন স্থানীয় জনপ্রতিনিধসহ গণ্যমান্য ব্যক্তি বর্গ এবং ভূক্তভোগি হাজার খানেক নারী-পুরুষ।

গেলো বছর কয়েকটি গণমাধ্যমে ডাক্তার বাতেন দম্পতির ভূমিদস্যুতার সচিত্র প্রতিবেদন প্রচারিত হলে সঠিক মালিকদের জমি ফেরত দেয়ার প্রতিশ্রুতি করেছিলেন তিনি । কয়েকমাস পর আবারো নতুন করে বেশ কয়েকটি জমি দখলের অভিযোগ আসতে থাকে বাতেনের বিরুদ্ধে ।