শাজাহানপুরে মাটির নিচ থেকে মিললো গরুর মূর্তি

196

প্রতিনিধি, শাজাহানপুর(বগুড়া)ঃ
বগুড়া শাজাহানপুর উপজেলার সাজাপুর উত্তরপাড়া গ্রামে একটি বাড়ির নির্মানের জন্য ভীত খুঁড়তে গিয়ে বেলে পাথরের গরুর মূর্তি পাওয়া গেছে। বৃহস্পতিবার(৭এপ্রিল) বেলা ১০টার দিকে ওই গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে মোঃ বকুল ড্রাইভারের বাড়িতে এই ঘটনা ঘটে। দুপুর দুইটার দিকে উপজেলা নির্বাহী অফিসার এবং থানা পুলিশ সেটি উদ্ধার করে নিয়ে আসেন। বিষয়টি জানাজানি হলে ওই গ্রাম সহ আশ পাশের গ্রামের কয়েক হাজার উৎসুক জনতা মূর্তিটি একনজর দেখার জন্য ভীর করেন। হিন্দু সম্প্রদায়ের অনেকে বলছেন ভগবান শেিবর মূর্তির সঙ্গে বাহন হিসেবে গরুর মূর্তি থাকে।
বকুল ড্রাইভার আজকের পত্রিকাকে বলেন, পুরাতন বাড়ির সাথে ইট দিয়ে নতুন বাড়ি নির্মানের জন্য ভীত খুঁড়ছিলাম। বেলা ১০টার দিকে শ্রমিকরা ৬ফুট খোঁড়ার পর মূর্তিটি দেখতে পায়। পরে পরিচিত সাংবাদিকদের মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসার এবং থানা পুলিশকে অবহিত করেন। দুপুর ২টার পর উপজেলা নির্বাহী অফিসার এবং থানা পুলিশ এসে মূর্তিটি নিয়ে চলে যান। এই গ্রাম ছাড়াও আশপাশের গ্রাম থেকে হাজারো উৎসুক লোকজন একনজর মূর্তিটি দেখার জন্য আসেন।
মূর্তিটি এখানে কীভাবে এলা সে সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। এই গ্রামে কোথাও হিন্দু পরিবার নেই। এখানে আমার পূর্ব পুরুষ বসবাস করেছে।
জানতে চাইলে হিন্দু সম্প্রদায়ের অনেকে আজকের পত্রিকাকে বলেন, লক্ষীর মূর্তির সাথে পেঁচা থাকে। শীব মূর্তির সাথে গরু থাকে। এগুলো তাদের বাহন বলে আমরা বিশ্বাস করি। গরুর সঙ্গে শীব মূর্তি থাকার কথা।
উপজেলার একজন মুক্তিযোদ্ধা আজকের পত্রিকাকে বলেন, এই এলাকায় হিন্দু লোক বসবাস করেনা। মুক্তিযুদ্ধের সময় এই এলাকার অনেকেই পাকিস্থান সেনাবাহিনীর সাথে সম্পৃক্ত ছিলো। এলাকাটায় ঘন জঙ্গল ছিলো। সে সময় অনেক হিন্দু বাড়িতে ডাকাতি হয়েছে। এরকম কোন ঘটনায় পাওয়া মূর্তিটি হওতো সেখানে কেউ ফেলে রেখেছিলো। আজ অনেক বছর পরে বের হয়েছে।
শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসার আসিফ আহমেদ বলেন, ঘটনাস্থল থেকে বেলে পাথরের একটি গরুর মূর্তি উদ্ধার করা হয়েছে। স্থানীয় বকুল ড্রাইভার তার বাড়ির ভীত খোঁড়ার সময় মাটির নিচে মূর্তিটি ছিলো।