দুপচাঁচিয়ায় মহান ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

94

নিজস্ব প্রতিবেদক,দুপচাঁচিয়া (বগুড়া)ঃ
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুপচাঁচিয়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দুপচাঁচিয়া উপজেলা প্রশাসন সহ সর্বস্তরের জনসাধারণ। রাত ১২.০১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে আদমদীঘি -দুপচাঁচিয়া এলাকার সংসদ সদস্য এ্যাড.আলহাজ্ব নুরুল ইসলাম তালুকদার,এরপর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী অফিসার সুমন জিহাদী ও সহকারী কমিশনার( ভূমি)রূপম দাস বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন,পরে ,উপজেলা পরিষদ,পুলিশ প্রশাসন,মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগ ও অংগ সংগঠনের নেতৃবৃন্দ,দুপচাঁচিয়া পৌরসভার পক্ষে মেয়র সহ সকল কাউন্সিলর বৃন্দ,জাতীয় পার্টি,বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,নেস্কো বাংলাদেশ দুপচাঁচিয়া,পল্লীবিদ্যুৎ,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,দুপচাঁচিয়া উপজেলা প্রেসক্লাব,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে সকল ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি পুষ্পস্তবক অর্পণের পর ১মিনিট নীরবতা পালন এবং শহীদের আত্মার মাগফেরাত ও দোয়া কামনা করা হয়। পরে সর্বস্তরের জনসাধারন শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
২১ ফেব্রুয়ারি ভাষা শহীদ দিবস থেকে ধাপে ধাপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেল। ১৯৯৯ সালের ১৭নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরপর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আসছে।
সারা পৃথিবীতে সকল ভাষার মানুষের কাছে ২১ ফেব্রুয়ারি এখন একটি বিশেষ দিন।যাদের রক্তের বিনিময়ে পেয়েছি এর ভাষা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা।