ফিলিস্তিনের ইস্যুতে আই সি জরুরি বৈঠক ডেকেছে

48

বগুড়া এক্সপ্রেস অনলাইন ডেস্ক: ফিলিস্তিন ইস্যু নিয়ে জরুরি বৈঠক ডেকেছে বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ‘অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন’ (ওআইসি)। অবরুদ্ধ গাজায় ইসরায়েলের পাল্টা হামলার আট দিনের মাথায় গতকাল শনিবার (১৪ অক্টোবর) এ বৈঠক ডাকল সংস্থাটি। খবর এএফপির।
ওআইসির বর্তমান সভাপতি সৌদি আরব। তাদের আহ্বানেই এই জরুরি বৈঠক ডেকেছে সংস্থাটি। আগামী বুধবার (১৮ অক্টোবর) জেদ্দায় সদস্য দেশগুলোর মন্ত্রীপর্যায়ের এই জরুরি বৈঠক হবে। এবারের বৈঠকে গাজা এবং এর আশপাশের এলাকায় (ইসরায়েলের) সামরিক তৎপরতা বৃদ্ধি এবং বর্তমান অবনিতশীল পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা করা হবে।

এর আগে গত বুধবার ফিলিস্তিন ইস্যু নিয়ে মিসরের কায়রোতে জরুরি বৈঠক করেছেন আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠক থেকে দখলদার ইসরায়েলকে আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণ এবং ফিলিস্তিনিদের জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে আলোচনায় ফিরে আসার আহ্বান জানান তারা। একই সঙ্গে গাজায় চলমান ইসরায়েলি বিমান হামলা অবিলম্বে বন্ধের দাবি জানান তারা।
দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত বুধবার মিসরের কায়রোতে আরব লিগের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখান থেকে আরব বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীরা শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু এবং প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন ও ইসরায়েলের মধ্যে আলোচনা শুরু করার ওপর জোর দেন।

গত শনিবার (৭ অক্টোবর) অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৩০০ জন নিহত হয়েছে। এ হামলার পরপর হামাসকে নির্মূলের অঙ্গীকার করে গাজায় পাল্টা বিমান হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত ২ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ১০ হাজার মানুষ। আট দিন পার হলেও গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এবার সেখানে আরও বড় পরিসরে হামলা চালাতে সেনা জড়ো করেছে দেশটি।
সুত্রঃ- কালবেলা অনলাইন