হিজবুল্লাহকে আটকাতে চীনের সহায়তা চাইল যুক্তরাষ্ট্র

55

বগুড়া এক্সপ্রেস আন্তর্জাতিক ডেস্ক:মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাত যেন অন্যত্র ছড়িয়ে না পড়ে সে ব্যাপারে ভূমিকা রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও অন্যান্য দেশ যেন কোনোভাবে ইসরায়েলে হামলা চালাতে না পারে সেজন্য বেইজিংয়ের সহায়তা চেয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং উইয়ের সঙ্গে ফোনে কথা বলেন অ্যান্টনি ব্লিঙ্কেন।
হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভয় হলো ইরান সমর্থিত হিজবুল্লাহর যুক্ত হওয়া। চীনের সঙ্গে ইরানের বেশ ভালো সম্পর্ক রয়েছে। কয়েকদিন আগে সৌদি ও ইরানে মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বেইজিং। এখন তাদের এই প্রভাব প্রয়োগ করে— হিজবুল্লাহকে যুদ্ধ থেকে নিবৃত রাখতে
মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাত যেন অন্যত্র ছড়িয়ে না পড়ে সে ব্যাপারে ভূমিকা রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও অন্যান্য দেশ যেন কোনোভাবে ইসরায়েলে হামলা চালাতে না পারে সেজন্য বেইজিংয়ের সহায়তা চেয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।
শনিবার (১৪ অক্টোবর) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং উইয়ের সঙ্গে ফোনে কথা বলেন অ্যান্টনি ব্লিঙ্কেন।
হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভয় হলো ইরান সমর্থিত হিজবুল্লাহর যুক্ত হওয়া। চীনের সঙ্গে ইরানের বেশ ভালো সম্পর্ক রয়েছে। কয়েকদিন আগে সৌদি ও ইরানে মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনর্স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বেইজিং। এখন তাদের এই প্রভাব প্রয়োগ করে হিজবুল্লাহকে যুদ্ধ থেকে নিবৃত রাখতে চীনের প্রতি আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র।
ব্লিঙ্কেনের ফোনের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ব্লিঙ্কেনকে বলেছেন, ‘বেসামরিকদের ক্ষতি করে এমন যে কোনো ধরনের পদক্ষেপের বিরোধীতা করে চীন এবং যারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তাদের সবার নিন্দা জানায়।’
চীনের পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, এক দেশের নিরাপত্তা নিশ্চিতের জন্য আরেক দেশের বেসামরিকদের ক্ষতি করা হবে এ বিষয়টিকে চীন সমর্থন করে না।
তিনি হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রকে গঠনমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।
এদিকে গাজায় স্থল অভিযান চালাতে ও ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।
সূত্র ঢাকাপোষ্ট