মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশিসহ ২৪৫ জন অভিবাসী আটক

42

আপেল মাহমুদ কুয়ালালামপুর থেকে:
মালয়েশিয়ায় এক সাঁড়াশি অভিযানে ২৪৫ জন অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। তাদের মধ্যে ১০২ জন বাংলাদেশি।
গতকাল (শুক্রবার) রাতে রাজধানীর অদূরে শাহ আলমের সেকসন-২২ এর একটি স্টোরেজ গুদামে অভিযান চালিয়ে অভিবাসীদের আটক করে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। এ সময় গ্রেপ্তার এড়াতে কেউ কেউ চেয়ারের নীচে এবং ড্রামের ভিতর লুকিয়ে থেকেও শেষ রক্ষা পায়নি।

শনিবার (৪ নভেম্বর) স্থানীয় সময় সকালে সেলাঙ্গর ইমিগ্রেশন পরিচালক খায়রুল আমিনুস কামারউদ্দিন সাংবাদিকদের বলেন, গত দুই মাসে স্থানীয়দের অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ৯১ জন কর্মকর্তা ও সদস্যের সমন্বয়ে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩-এর ধারা ৬ (১) (সি) ও ১৫ ধারা এবং সেই সঙ্গে ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩-এর রেগুলেশন ৩৯ (বি) অনুযায়ী অভিযান চালিয়ে ২০ থেকে ৫০ বছর বয়সী ২৪৫ জন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃতদের মধ্যে বাংলাদেশি (১০২ জন), নেপালি (৬১), ভারতীয় (৫৮), পাকিস্তানি (২০), ইন্দোনেশিয়ান (৩) এবং শ্রীলঙ্কান (১) রয়েছে।
অভিযানের পর তিনি সাংবাদিকদের বলেন, প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে যে তাদের অধিকাংশই ভিসার অপব্যবহার, নির্ধারিত সময়কালের অতিরিক্ত অবস্থান এবং কোনো বৈধ ভ্রমণ নথিপত্র না থাকার অপরাধে জড়িত।
আটককৃত সকল বিদেশিকে পরবর্তী পরীক্ষার জন্য সেলাঙ্গর জিআইএম অফিসে নিয়ে যাওয়া হয়েছে। যদি অভিযুক্ত বিদেশিরা অপরাধ করেছে বলে নিশ্চিত করা যায়, তাহলে আদালতে পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য সেমেনিহ ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে রাখা হবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন পরিচালক খায়রুল আমিনুস কামারউদ্দিন।