বগুড়ায় ৬ দিন ধরে করোনা নমুনা পরীক্ষা বন্ধ

140

বগুড়া এক্সপ্রেস ডেস্ক…গত ৬ দিন ধরে বগুড়ায় করোনাভাইরাস নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে তিনদিন নমুনা পরীক্ষা বন্ধ থাকার ঘোষণা দেয়া হয়েছিল।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুর পর্যন্ত সংশ্লিষ্টরা কেউ বলতে পারেননি কবে নাগাদ নমুনা পরীক্ষা শুরু হবে।

 

জানা গেছে, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক জটিলতার কারণে গত বৃহস্পতিবার (৮ অক্টোবর) থেকে পরবর্তী তিনদিন শজিমেকে করোনা পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত জানায় জেলা স্বাস্থ্য দপ্তর।

গত ২০ এপ্রিল থেকে বগুড়া শজিমেকের আরটি পিসিআর ল্যাবে আনুষ্ঠানিকভাবে করোনা পরীক্ষা শুরু করা হয়। তখন থেকে এই প্রথম শজিমেকে করোনা পরীক্ষা বন্ধ রয়েছে।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন বলেন, শজিমেকের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক জটিলতা সমাধানে আরও সময় লাগবে। তাই কবে নাগাদ আবার পরীক্ষা চালু করা যাবে তা এখনও সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে শজিমেকের জিন-এক্সপার্ট মেশিনে সীমিত আকারে করোনা পরীক্ষা চলছে।

এদিকে শজিমেক হাসপাতালে করোনা নমুনা পরীক্ষা বন্ধ থাকায় সাধারণ মানুষ পড়েছেন দুর্ভোগে। বেসরকারি হাসপাতাল টিএমএসএস মেডিকেল কলেজে করোনা নমুনা পরীক্ষা অব্যাহত থাকলেও সেখানে ব্যয়বহুল হওয়ায় পরীক্ষার হার কমে গেছে।

গত ১২ অক্টোবর শজিমেক হাসপাতালে জিন-এক্সপার্ট মেশিনে এবং টিএমএসএস মেডিকেল কলেজে ৩৮ নমুনায় পরীক্ষায় ১৫জন করোনায় শনাক্ত হয়েছেন। এই নিয়ে বগুড়া মোট আক্রান্ত ৭ হাজার ৭৯৮ জন। সুস্থ হয়েছেন ৬ হাজার ৯৭৪ জন। মারা গেছেন ১৮৭ জন। এখন চিকিৎসাধীন রয়েছেন ৬৩৭ জন।