রুপচর্চায় মিষ্টিকুমড়ার যত গুণ

179

অনলাইন ডেস্ক

শীত যেমন বাড়ছে সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে ত্বকের নানা সমস্যা। তাই ত্বকের সমস্যা দূর করতে নিয়মিত রপচর্চা শুরু করুন। জেনে অবাক হবেন যে মিষ্টিকুমড়া আপনার চেহারায় জেল্লা ফিরিয়ে আনবে। স্বাদে গুণেও অনন্য মিষ্টি কুমড়ো। চলুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে মিষ্টিকুমড়ার ব্যবহার।

মিষ্টিকুমড়াতে রয়েছে ভিটামিন এ, সি, ই ও চার রকমের ভিটামিন বি (নায়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, বি সিক্স)। আছে আলফা ও বিটা ক্যারোটিন এবং জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান। এটি সব ধরনের ত্বকের জন্যই উপযোগী। মিষ্টিকুমড়া ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ব্রণের সমস্যা প্রতিরোধ করে। সেই সাথে সূর্যের আলো ও পরিবেশ দূষণের ফলে ত্বকের যে ক্ষতি হয় তা সারিয়ে তুলতে পারে মিষ্টি কুমড়ো। এমনকি বলিরেখা কমাতে পারে মিষ্টি কুমড়া।

ব্যবহার:

যাদের শুষ্ক ত্বক, তারা আর্দ্রতা ধরে রাখতে মিষ্টি কুমড়োর মাস্ক ব্যবহার করতে পারেন। দুই চামচ মিষ্টিকুমড়োর পাল্প, আধা চামচ মধু, এক চামচ দুধ, দুই চামচ নারকেল তেল, এক চিমটি দারুচিনিগুঁড়ো দিয়ে মিশ্রণটি তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট মুখে রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য এক টেবিল চামচ মিষ্টিকুমড়ার পাল্পে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

যাদের মুখে ব্রণর সমস্যা, তাঁরা এক চামচ মিষ্টিকুমড়ার পাল্প, দুই চামচ টক দই, আধা চামচ ওটসের গুঁড়ো, আধা চামচ মধু আর এক চিমটি দারুচিনিগুঁড়ো নিয়ে মিশ্রণটি তৈরি করুন। ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

বলিরেখা এবং ইউভি রশ্মিজনিত সমস্যা থেকে দূরে রাখবে মিষ্টিকুমড়ো। দুই টেবিল চামচ মিষ্টিকুমড়োর পাল্প, এক চামচ ডিমের সাদা অংশ, আধা চামচ লেবুর রস এবং আধা চামচ মধু নিয়ে মিশ্রণটি তৈরি করুন। সপ্তাহে তিন দিন রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন।

এজন্য ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে আজই ব্যবহার শুরু করুন মিষ্টি কুমড়ো।

সূত্র: জি নিউজ